দিল্লির মসজিদে জামাতের পর ৭ আক্রান্তের মৃত্যু, পজিটিভ আরো ৫০

ভারতের রাজধানী দিল্লির সেই নিজামুদ্দিন মসজিদে তাবলিগ জামাতে যোগ দেওয়া তেলেঙ্গানার ছয় জন ও শ্রীনগরের একজন নিয়ে মোট ৭ জন করোনাভাইরাস আক্রান্ত হয়ে মারা গেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2020, 07:21 AM
Updated : 31 March 2020, 04:41 PM

তাছাড়া, ওই জমায়েতে অংশ নেওয়া তামিল নাড়ুর আরো অন্তত ৫০ জনের করোনাভাইরাস পজিটিভ এসেছে বলে জানিয়েছে এনডিটিভি।

দিল্লির “মার্কায নিজামুদ্দিন” মসজিদটিতে কয়েক সপ্তাহ ধরে জমায়েত হয়েছিল প্রায় ২০০০ লোকের। তাদের মধ্যে করোনাভাইরাসের লক্ষণ দেখা দেওয়া ৩ শতাধিক মানুষকে সোমবার হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

মঙ্গলবার সকালে, মার্কজ নিজামুদ্দিন সিল করে দেওয়া হয়েছে এবং ৭০০’র বেশি মানুষকে বের করে শহরের বিভিন্ন জায়গায় কোয়ারান্টাইনে রাখা হয়েছে। মসজিদ কর্তৃপক্ষের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করা হয়েছে।

যে সব রাজ্যের মানুষ ওই জমায়েতে যোগ দিয়েছিলেন তাদের খোঁজ করা হচ্ছে রাজ্য প্রশাসন থেকে। সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম না মেনে শতাব্দী প্রাচীণ ওই মসজিদে মানুষজন জড়ো হয়েছিলেন ৮ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত তবলিগি জামাতে। প্রায় ২৮০ জন বিদেশিও যোগ দিয়েছিলেন। তাদের মধ্যে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদ আরব ও কিরগিজস্তান থেকে আসা প্রতিনিধিরাও ছিলেন।

জামাতে যোগ দিয়ে তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, রাজস্থান, জম্মু ও কাশ্মীর এবং আন্দামানে আরো যারা ফিরে গেছেন তাদের খোঁজে চলছে তল্লাশি। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ফিরে যাওয়া ১০ জনের শরীরে করোনাভাইরাস মিলেছে, দিল্লিতে আক্রান্ত হয়েছে ২৪ জন, কাশ্মীরে একজন এবং তামিল নাড়ুতে ৫০ জন। কাশ্মীর থেকে জমায়েতে যোগ দিয়েছিলেন ১০০ জনেরও বেশি, তাদের খোঁজার চেষ্টা করা হচ্ছে।

দক্ষিণ দিল্লির একটি এলাকার অনেকের মধ্যে করোনাভাইেরাস সংক্রমণের লক্ষণ প্রকাশ পাচ্ছে, এমন খবরের পর রোববার রাতে দিল্লি পুলিশ, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) কর্মকর্তারা ও কয়েকটি মেডিকেল টিম ওই এলাকায় যায়। সেখানে কয়েকজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এই আশঙ্কায় পুরো এলাকাটি সিল করে দেওয়া হয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল তাবলিগ জামাতের যে ইমামরা ওই জমায়েতের আয়োজন করেছিলেন তাদের বিরুদ্ধে মামলার নির্দেশ দিয়েছেন।

নিজামুদ্দিন ওয়েস্ট ও নিজামুদ্দিন বস্তি এলাকায় প্রায় ৩০ হাজার লোক বসবাস করে, জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই। এই এলাকার পরিস্থিতি নাজুক হয়ে উঠতে পারে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেওয়া প্রতিবেদনে জানিয়েছে পুলিশ।