ভারতে মজুরদের দলের ওপর জীবাণুনাশক স্প্রে

করোনাভাইরাস প্রাদুর্ভাবে ভারতজুড়ে চলা লকডাউনের কারণে যখন হাজার হাজার দিনমজুর বড় বড় শহরগুলো ছেড়ে নিজ আলয়ে ফেরার চেষ্টা করছে তখন একদল মজুরের ওপর জীবাণুনাশক স্প্রে করার একটি ভিডিও সামনে এসেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2020, 10:09 AM
Updated : 30 March 2020, 10:09 AM

লক্ষ্ণৌ থেকে প্রায় ২৭০ কিলোমিটার দূরে উত্তর প্রদেশের বেরেলি জেলায় মর্মাহত হওয়ার মতো ঘটনাটির ভিডিও ধারণ করা হয়েছে বলে এনডিটিভি জানিয়েছে। 

ভিডিওতে সুরক্ষা পোশাক পরা কিছু লোককে একদল মজুদের ওপর জীবাণুনাশক স্প্রে করতে দেখা গেছে। মজুরদের দলটিতে নারী ও শিশুরাও ছিল। জীবাণুনাশক স্প্রে করার সময় তারা সবাই উল্টোমুখো হয়ে মাথা নিচু করে রাস্তার ওপর বসে ছিল।

পেছন থেকে তাদের ওপর জীবাণুনাশক স্প্রে করার সময় যারা ঘটনা প্রত্যক্ষ করছিল তাদের মধ্যে কিছু পুলিশ সদস্যও ছিল।

দিনমজুরদের এই দলটি দিল্লি, হারিয়ানা ও নয়ডা থেকে তাদের জন্য ব্যবস্থা করা বিশেষ বাসে করে বেরেলিতে ফিরেছিল।

ভিডিও ক্লিপটিতে এক ব্যক্তিকে বলতে শোনা যায়, “চোখ বন্ধ করে রাখো, বাচ্চাদের চোখও বন্ধ করো।”

এই ভিডিও ছড়িয়ে পড়ার পর সমালোচনা শুরু হলে বেরেলি জেলা প্রশাসনের একজন কর্মকর্তা বলেন, “ওই মজুরদের ওপর ক্লোরিন ও পানির একটি মিশ্রণ ছিটানো হয়েছে, কোনো কেমিক্যাল সল্যুশন ব্যবহার করা হয়নি। আমরা তাদের চোখ বন্ধ করে রাখতে বলেছিলাম।

“আমরা অমানবিক কিছু করিনি। প্রচুর লোক ফিরে আসায় খুব চাপ ছিল আর সবাইকে জীবাণুমুক্ত করা গুরুত্বপূর্ণ ছিল। তাই যা সবচেয়ে ভালো বলে বিবেচনা করেছি তাই করেছি আমরা।”

এক ‍টুইটে এই ঘটনার নিন্দা করে কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী ভদ্র বলেছেন, “আমরা সবাই মিলে এ সঙ্কটের (করোনাভাইরাস) বিরুদ্ধে লড়ছি। উত্তর প্রদেশের সরকারের প্রতি আবেদন জানিয়ে বলছি, অনুগ্রহ করে এ ধরনের অমানবিক আচরণকে প্রশ্রয় দিবেন না।

“ওই মজুররা ইতোমধ্যে অনেক ধকল সয়েছে। তাদের ওপর রাসায়নিক স্প্রে করবেন না। এটি তাদের সুরক্ষা দিবে না, বরং এতে তাদের স্বাস্থ্যের ক্ষতি হবে।”