করোনাভাইরাসে ভারতে মৃত্যু বেড়ে ১৩, কাশ্মীরে প্রথম

বিশ্বজুড়ে ছড়িয়ে মহামারীর রূপ নেওয়া নভেল করোনাভাইরাস সংক্রমণে মহারাষ্ট্র রাজ্যে চতুর্থ রোগীর মৃত্যু আর কাশ্মীরে প্রথম রোগীর মৃত্যুতে ভারতে কভিড-১৯ এ মৃতের সংখ্যা ১৩ জনে দাঁড়িয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2020, 08:09 AM
Updated : 26 March 2020, 08:09 AM

বৃহস্পতিবার সকালে কাশ্মীরের শ্রীনগরের সরকারি বক্ষব্যাধি হাসপাতালে ইসলাম প্রচারক ৬৫ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয় বলে এনডিটিভি জানিয়েছে।

তিন দিন আগে শ্রীনগরের হায়দেরপুরা এলাকার এ বাসিন্দার দেহে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছিল। সম্প্রতি তিনি উত্তর প্রদেশের দেওবন্দ ও দিল্লির মসজিদগুলোতে উপস্থিত হওয়ার পাশাপাশি দেশজুড়ে ভ্রমণ করে ১৬ মার্চ বাড়িতে ফিরেছিলেন।

এক টুইটে শ্রীনগরের মেয়র জুনায়েদ আজিম মাত্তু বলেন, “যখন কভিড-১৯ এ আমাদের প্রথম মৃত্যুর খবর শেয়ার করছি আমরা, তখন আমার হৃদয় মৃতের পরিবারের সঙ্গে আছে। আমরা তোমাদের পাশে দাঁড়িয়ে তোমাদের শোকের অংশ হচ্ছি।”

এ মৃত্যুর পর পুরো হায়দেরপুরা মহল্লাটি সিল করে দেওয়া হয়েছে এবং মৃত ব্যক্তির সংস্পর্শে আসা লোকজনকে শনাক্ত করা শুরু হয়।

ওই মৃত ব্যক্তির সংস্পর্শে আসা আরও চার জনের দেহে বুধবার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এর আগে থেকেই শ্রীনগরে সাত চিকিৎসকসহ ৭০ জনেরও বেশি লোক কোয়ারেন্টিনে ছিলেন।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত জম্মু ও কাশ্মীরে কভিড-১৯ আক্রান্ত ১১ জন শনাক্ত হয়েছে, এদের মধ্যে একজন সুস্থ হওয়ার পর তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

ভারতে করোনাভাইরাস সংক্রমণ সবচেয়ে বেশি ছড়িয়েছে মহারাষ্ট্র রাজ্যে। এখানে শনাক্ত হওয়া মোট আক্রান্তের সংখ্যা ১২০ জনেরও বেশি।

এ রাজ্যের নাভি মুম্বাই এলাকায় মঙ্গলবার এক নারী মারা যান। বৃহস্পতিবার পরীক্ষার ফল আসার পর তিনি কভিড-১৯ এ আক্রান্ত ছিলেন বলে নিশ্চিত হয় বলে জানিয়েছেন রাজ্যটির স্বাস্থ্য কর্মকর্তারা।

মহারাষ্ট্রে চিকিৎসার পর ‍সুস্থ হওয়ায় এক ব্যক্তিকে হাসপাতাল থেকে ছাড়া হয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্যানুযায়ী, কভিড-১৯ এ ভারতে আক্রান্তের সংখ্যা ৬৭৩ জন এবং মৃতের সংখ্যা ১৩ জনে দাঁড়িয়েছে, এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ৪৩ জন।