করোনাভাইরাস আতঙ্কে কলকাতার কারাগারে দাঙ্গা, হতাহতের খবর

কলকাতার দমদম কেন্দ্রীয় কারাগারে নভেল করোনাভাইরাস নিয়ে উদ্বিগ্ন বিচারাধীন মামলার বন্দিদের সঙ্গে কারাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2020, 03:34 PM
Updated : 21 March 2020, 04:14 PM

এক পর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে বিচারাধীন এক বন্দির মৃত্যু হয় বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

এনডিটিভি জানায়, করোনাভাইরাস নিয়ে শঙ্কিত বন্দিদের সঙ্গে কারাকর্মীদের সংঘর্ষ থামানোর চেষ্টায় পুলিশকে কারাগারের ভিতরে কাঁদুনে গ্যাস নিক্ষেপ করতে হয়েছে, এসব ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন; তাদের হাসপাতালে নেওয়া হয়েছে।

কারাগারের ভেতরে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পরিবারের সদস্যদের সঙ্গে বিচারাধীন বন্দিদের দেখা করার রেওয়াজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল কারাগার কর্তৃপক্ষ। শুক্রবারের এ সিদ্ধান্তে জানানো হয়, পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাতের জানালা আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে।

এ নিয়ে বন্দিদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে বলে খবর। নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে, এমন খবরও পৌঁছায় তাদের কাছে। তারা কারা কর্তৃপক্ষের কাছে প্যারোলে মুক্তির দাবি জানায়।

এর আগে কারাগার কর্তৃপক্ষগুলো ১০ বছরেরও বেশি সময় ধরে বন্দি আছে এবং যাদের রেকর্ড ভালো সাজাপ্রাপ্ত এমন কয়েদিদের ১৫ দিনের জন্য প্যারোলে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

কারাগারের বদ্ধ পরিবেশে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকিতে তারাও আছে, বিচারাধীন বন্দিরা এমন আশঙ্কার কথা জানিয়ে শনিবার সকালে কর্তৃপক্ষের কাছে নিজের আশু জামিনের ব্যবস্থা করতে বলে। সাজাপ্রাপ্তদের মতো তাদেরও প্যারোলে মুক্তির দাবি তোলে।  

এক পর্যায়ে বিক্ষোভ শুরু করে তারা। বিক্ষোভ থামাতে জেল সুপার হাজির হলে তার কাছেও বিভিন্ন দাবি তোলে তারা। এ নিয়ে বাকবিতাণ্ডার এক পর্যায়ে দাঙ্গা শুরু হয়।

আনন্দাবাজার জানায়, দাঙ্গা শুরু হলে ঘটনাস্থলে পুলিশ এসে হাজির হয়। তারা সংঘর্ষ থামাতে কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে। কিন্তু সংঘর্ষ না থেমে আরও ছড়িয়ে পড়ে, এক পর্যায়ে কারাগারের একটা অংশ বন্দিদের দখলে চলে যায়।

আত্মরক্ষার্থে পুলিশ ও কারাকর্মীরা সাজাপ্রাপ্ত কয়েদিদের ওয়ার্ডে গিয়ে লুকায়। এ সময় জেলে ভিতরে আগুন লাগিয়ে দেয় বন্দিরা। কেউ কেউ পাঁচিল টপকে পালানোর চেষ্টা করে।

শেষ খবর পাওয়া পর্যন্ত সংঘর্ষ চলছিল। নিরাপত্তা বাহিনী বন্দিদের দখল করা কারাগারের অংশে বাইরে থেকে কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে বলে জানিয়েছে এনডিটিভি।

ভারতে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা শনিবার ২৮৩ জন ছিল যাদের মধ্যে চার জন মারা গেছেন।