কোয়ারেন্টিনের নির্দেশ অবজ্ঞা করে পার্টিতে, ভারতে কণ্ঠশিল্পীর বিরুদ্ধে মামলা

মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে বিদেশফেরতদের নির্দিষ্ট সময় কোয়ারেন্টিনে থাকার যে নির্দেশনা দেয়া ছিল তা অবজ্ঞা করায় বলিউডের জনপ্রিয় কণ্ঠশিল্পী কনিকা কাপুরের বিরুদ্ধে মামলা করেছে লখনৌ পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2020, 04:51 AM
Updated : 21 March 2020, 05:25 AM

দিনদশেক আগে লন্ডন থেকে ফেরা কনিকার দেহে শুক্রবার কভিড-১৯ ধরা পড়ে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

যুক্তরাজ্য থেকে ফেরার পর কোয়ারেন্টিনে থাকার যে নির্দেশনা দেওয়া হয়েছিল, কনিকা তা না মেনে উল্টো বেশ কয়েকটি পার্টি ও অনুষ্ঠানে যান বলে অভিযোগ লখনৌ পুলিশের।

সেসব পার্টি ও অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ রাজনৈতিক, আমলা ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ প্রায় সাড়ে ৩০০ থেকে ৪০০-র মতো মানুষ ছিল।

‘বেবি ডল’ গানে কণ্ঠ দেয়ায় সুপরিচিত কনিকা বলছেন, যুক্তরাজ্য থেকে ফেরার পর লখনৌ বিমানবন্দরে করোনাভাইরাসজনিত স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিয়েছিলেন তিনি। সেসময় সব স্বাভাবিকই ছিল; দেহে ভাইরাসের উপসর্গগুলো মাত্র চারদিন আগে ধরা পড়ে বলেও দাবি তার।

কনিকার করোনাভাইরাস ‘পজেটিভ’ হওয়ার পরপরই পুলিশ তার বিরুদ্ধে মামলা করে বলে শনিবার জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

কনিকার বিরুদ্ধে কর্তৃপক্ষের নির্দেশনা অমান্য এবং সংক্রমণ বা রোগ ছড়িয়ে মানুষের জীবন বিপদাপন্ন করার অভিযোগ আনা হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন।

এসব অভিযোগে বলিউডের এ শিল্পীর জরিমানা বা কারাদণ্ড কিংবা উভয় দণ্ডই হতে পারে। কনিকা এখন লখনৌর কিং জর্জ মেডিকেল ইউনিভার্সিটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

লন্ডন থেকে ফেরার পর তার সঙ্গে রাজস্থানের সাবেক মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে, তার ছেলে দুশইয়ান্ত সিং এবং উত্তর প্রদেশ সরকারের কয়েকজন শীর্ষ কর্মকর্তার সাক্ষাৎ হয়েছিল।

শুক্রবার সন্ধ্যায় বসুন্ধরা রাজে জানান, কনিকার করোনাভাইরাস শনাক্তের খবর পাওয়ার পরপরই তিনি এবং তার ছেলে স্বেচ্ছায় নিজেদের কোয়ারেন্টিন করেছেন, সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থাও মেনে চলছেন।

কনিকার সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে থাকা কংগ্রেস নেতা জিতিন প্রসাদ এবং উত্তর প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী জয় প্রতাপ সিংও স্বেচ্ছা কোয়ারেন্টিনে আছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

হিন্দুস্তান টাইমস বলছে, কয়েকদিন আগে প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করা উত্তর প্রদেশ ও রাজস্থানের সাংসদদের মধ্যেও দুশইয়ান্ত সিং ছিলেন।

বসুন্ধরা রাজের এ ছেলে গত সপ্তাহে ট্রান্সপোর্ট, ট্যুরিজম অ্যান্ড কালচার বিষয়ক পার্লামেন্টারি প্যানেলের বৈঠকে আরও ২০ সাংসদের সঙ্গে বৈঠক করেছেন; তিনি বিজেপির পার্লামেন্টারি প্যানেলের বৈঠকেও ছিলেন।

সেসব বৈঠকে দুশইয়ান্তের সংস্পর্শে আসা তৃণমূল কংগ্রেসের সাংসদ ডেরেক ও ব্রায়ান, আপনা দলের অনুপ্রিয় প্যাটেল এবং বিজেপির বরুণ গান্ধীও ইতিমধ্যেই ‘সেলফ আইসোলেশনে’ যাওয়ার ঘোষণা দিয়েছেন। 

শুক্রবার উত্তর প্রদেশে কনিকা কাপুরসহ মোট চারজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়; এদিন ভারতজুড়ে মোট ৬৭ জনের শরীরে প্রাণঘাতী এই ভাইরাসটির উপস্থিতি পাওয়া গেছে।

ভারতে এখন পর্যন্ত আড়াইশ’র বেশি মানুষের দেহে কভিড-১৯ এর উপস্থিতি মিলেছে; মারা গেছে ৪ জন।