করোনাভাইরাস: সার্ক দেশগুলোকে এক হওয়ার প্রস্তাব মোদীর

বিশ্বজুড়ে মহামারীর আকার ধারণ করা নভেল করোনাভাইরাস মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোকে এক হওয়ার প্রস্তাব দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2020, 12:45 PM
Updated : 13 March 2020, 03:20 PM

এক টুইটে তিনি বলেছেন, “করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে যৌথভাবে একটি শক্তিশালী কৌশল প্রণয়নের জন্য আমি সার্কভুক্ত দেশগুলোর নেতৃত্বের কাছে প্রস্তাব রাখছি।”

ভারতের ইংরেজি দৈনিক হিন্দু লিখেছে, বিমান পরিবহন বন্ধ হয়ে যাওয়ার কারণে ইরানের কওম নগরে আটকা পড়া ৪৪ জন ভারতীয়কে সরিয়ে আনার পর শুক্রবার প্রধানমন্ত্রী মোদীর এই প্রস্তাব আসে।

তিনি লিখেছেন, “আমাদের নাগরিকদের কীভাবে সুস্থ রাখা যায়, সে বিষয়ে আমরা ভিডিও কনফারেন্সে আলোচনা করতে পারি। একসঙ্গে আমরা বিশ্বের সামনে একটি উদাহরণ তৈরি করতে এবং একটি স্বাস্থ্যকর গ্রহ গড়ে তুলতে অবদান রাখতে পারি।”

 

ডিসেম্বরের শেষে চীন থেকে ছড়াতে শুরু করা নভেল করোনাভাইরাস ইতোমধ্যে পৌঁছে গেছে বিশ্বের ১২৩টি দেশ ও অঞ্চলে। বিশ্বে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩২ হাজার ছাড়িয়ে গেছে, আর  মৃতের সংখ্যা পৌঁছে প্রায় পাঁচ হাজারে।

দক্ষিণ এশিয়া আঞ্চলিক সহযোগিতা সংস্থা-সার্কের সদস্য আট দেশেই এ ভাইরাসের সংক্রমণ ঘটেছে। এর মধ্যে ভারতে সবচেয়ে বেশি ৭৪ জনের মধ্যে এ রোগ ধরা পড়েছে, সেখানে মৃত্যু হয়েছে একজনের। 

পরিস্থিতির অবনতি এড়াতে ভারত অধিকাংশ ক্ষেত্রে বিদেশিদের ভিসা বন্ধ করে দিয়েছে, যা শুক্রবার রাত থেকেই কার্যকর হচ্ছে। 

হিন্দু লিখেছে, ভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর ভারত সরকার তার নাগরিকদের বিভিন্ন দেশ থেকে সরিয়ে আনতে দ্বিপক্ষীয় সহযোগিতার পথে হাঁটলেও এবার মোদী আঞ্চলিক সহযোগিতার জন্য সার্কের প্ল্যাটফর্ম ব্যবহারের আগ্রহ দেখালেন, যে জোট ভারত-পাকিস্তান টানাপড়েনে প্রায় অকার্যকর হয়ে আছে।