দিল্লির স্কুলে ‘সুখের পাঠ’ নিলেন মেলানিয়া

ভারত সফরে এসে যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প দিল্লির একটি সরকারি স্কুলে শিশুকিশোরদের সঙ্গে ‘হ্যাপিনেস ক্লাসে’ অংশ নিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2020, 11:51 AM
Updated : 25 Feb 2020, 11:51 AM

৪৯ বছর বয়সী এ নারী মঙ্গলবার নয়া দিল্লির মোতিবাগের সর্বোদয়া কো-এডুকেশন সিনিয়র সেকেন্ডারি স্কুলে গেলে ঐতিহ্যবাহী পাঞ্জাবি ও রাজস্থানী নৃত্যের মাধ্যমে তাকে স্বাগত জানানো হয় বলে জানিয়েছে এনডিটিভি, আনন্দবাজার।

কপালে লাল টিপ পরা মেলানিয়া এরপর ৪৫ মিনিটের ‘হ্যাপিনেস ক্লাসে’ যোগ দেন। তিনি শিক্ষার্থীদের খেলাধুলা, যোগব্যায়াম ও ভাংরা নাচ দেখেন।

“এমন প্রশান্ত মনে শিক্ষার্থীদের প্রতিটি দিন শুরুর বিষয়টি খুবই উদ্দীপ্ত করেছে আমাকে। এর চেয়ে ভালোভাবে দিন শুরুর কথা ভাবতেও পারবো না আমি,” বলেছেন ট্রাম্পপত্নী।

এনডিটিভি জানায়, ২০১৮ সাল থেকে দিল্লির সরকারি স্কুলগুলোতে এ ‘হ্যাপিনেস কারিকুলাম’ যুক্ত করে অরবিন্দ কেজরিওয়াল সরকার। এতে প্রতিদিন স্কুলগুলোতে ৪৫ মিনিটের একটি ক্লাসে ধ্যান, খেলাধুলা, নাচ, চিত্রাঙ্কন, গল্প বলা ও আনন্দ-ফূর্তির মাধ্যম শিক্ষার্থীদের চাপমুক্ত রাখতে নির্দেশনা দেওয়া হয়।

মঙ্গলবার মেলানিয়ার ‘হ্যাপিনেস ক্লাসে’ যাওয়ার আগেই কেজরিওয়াল এ নিয়ে টুইট করেছিলেন।

“শতাব্দীর পর শতাব্দী ধরে ভারত বিশ্বকে আধ্যাত্মিকতার পাঠ দিয়ে এসেছে। আমি খুশি যে তিনি (মেলানিয়া) আজ আমাদের স্কুল থেকেও সেই সুখের বার্তাই নিয়ে যাবেন,” বলেন দিল্লির মুখ্যমন্ত্রী।

যদিও মেলানিয়া যখন মোতিবাগের স্কুলে ‘সুখের পাঠ’ নিচ্ছেন, তার স্বামী তখন ভারতীয় নেতাদের সঙ্গে বাণিজ্যবিরোধ ও অস্ত্র বিক্রিসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে হায়দরাবাদ হাউসে আলোচনা করছিলেন।

নয়া দিল্লি ওয়াশিংটনের কাছ থেকে ৩০০ কোটি ডলারের বেশি মূল্যের প্রতিরক্ষা সরঞ্জাম কিনতে যাচ্ছে বলে পরে ডনাল্ড ট্রাম্প ঘোষণাও দিয়েছেন।

দুইদিনের সফর শেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি মঙ্গলবার রাতেই ভারত ছাড়ছেন।

“এটা আমার প্রথম ভারত সফর; আমি যে কী পরিমাণ আনন্দিত, তা প্রকাশ করতে পারছি না। প্রেসিডেন্ট এবং আমি এখানে অতিথি হতে পেরে কৃতজ্ঞ,” বলেছেন মেলানিয়া।