ট্রাম্পের উপস্থিতিতেও থামেনি দিল্লির সহিংসতা, নিহত ৭

ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইনের (সিএএ) সমর্থকদের সঙ্গে বিরোধীদের সংঘর্ষে রাজধানী দিল্লিতে পুলিশসহ সাত জন নিহত হওয়ার পরদিন সকালেও অগ্নিসংযোগ, লুটপাটসহ ব্যাপক সহিংসতা অব্যাহত আছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2020, 06:33 AM
Updated : 25 Feb 2020, 08:10 AM

সোমবার নজিরবিহীন সহিংসতায় এক পুলিশসহ সাত জন নিহত হয়, আহত হয় আরও অন্তত ১০০ জন। আহত ৪৮ জনেরও বেশি পুলিশ সদস্যকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ দিন গভীর রাতে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দিল্লির পুলিশ প্রধান, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন; জানিয়েছে এনডিটিভি।

সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দিল্লিতে উপস্থিত হওয়ার কয়েক ঘণ্টা আগে উত্তরপূর্ব দিল্লিতে সহিংসতা শুরু হয়। মঙ্গলবার দিনটি বিভিন্ন বৈঠক ও আলোচনায় দিল্লিতেই পার করবেন ট্রাম্প। শহরটিতে তার উপস্থিতি সত্ত্বেও সহিংসতা থামেনি।

এ দিন সকালে উত্তরপূর্ব দিল্লির মৌজপুরসহ কয়েকটি এলাকায় সিএএ সমর্থকদের সঙ্গে বিরোধীদের পাল্টাপাল্টি পাথর নিক্ষেপের ঘটনা ঘটে। মৌজপুরে একটি ইজিবাইক ভাংচুর করে যাত্রীদের মূল্যবান জিনিপত্র লুট করে হামলাকারীরা।

বিভিন্ন এলাকা থেকে বহু জরুরি কল আসার কথা জানিয়েছে দিল্লির দমকল বিভাগ। এমন একটি কলে সাড়া দিতে গিয়ে হামলার শিকার হয়েছেন দমকল কর্মীরা। হামলাকারীরা দমকলের একটি গাড়ি পুড়িয়ে দেয় ও আরেকটি গাড়ি লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে। এতে তিন দমকল কর্মী আহত হন।

এক বিবৃতিতে দিল্লি পুলিশ পরিস্থিতিকে ‘অত্যন্ত উত্তেজনাকর’ বলে বর্ণনা করেছে। উত্তরপূর্ব দিল্লির বিভিন্ন এলাকা থেকে সহিংসতার কথা জানিয়ে একের পর এক ফোন আসছে বলে বিবৃতিতে উল্লেখ করেছে তারা।

এর আগে গভীর রাতে গোকুলপুরি এলাকায় একদল উচ্ছৃঙ্খল লোক একটি টায়ার মার্কেটে আগুন লাগিয়ে দেয়, এতে মার্কেটটি ভস্মীভূত হয়ে ধ্বংসস্তূপে পরিণত হয়।

উত্তরপূর্ব দিল্লির সব সরকারি ও বেসরকারি স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে দিল্লি সরকার। হতাহতের ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল চলমান সহিংসতাকে ‘অত্যন্ত পীড়াদায়ক’ বলে বর্ণনা করেছেন।

দিল্লির মেট্রো কর্তৃপক্ষ জাফরাবাদ, মৌজপুর-বাবরপুর, গোকুলপুরি, জোহরি এনক্লেভ ও শিব বিহার স্টেশন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।

উত্তরপূর্ব দিল্লিতে ১৪৪ ধারা জারি করে বড় ধরনের জনসমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) শিক্ষার্থীরা প্রতিবাদ মিছিলের ডাক দেওয়ায় দিল্লি পুলিশের সদরদপ্তরের আশপাশেও ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

ভারতে প্রথম সফরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে ট্রাম্প ধর্মীয় স্বাধীনতার বিষয়টি তুলবেন বলে ধারণা করা হচ্ছে।