শান্তিপূর্ণ প্রতিবাদকারীরা দেশদ্রোহী না: বোম্বে হাইকোর্ট

নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে প্রতিবাদকারী লোকজনকে ‘বিশ্বাসঘাতক’ বা ‘দেশদ্রোহী’ বলা যাবে না বলে রায় দিয়েছে বোম্বে হাই কোর্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2020, 04:39 PM
Updated : 15 Feb 2020, 04:39 PM

ভারতের মহারাষ্ট্র রাজ্যের বিড জেলায় সিএএ বিরোধী আন্দোলনের অনুমতি সংক্রান্ত একটি শুনানিতে বোম্বে হাইকোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চ এ রায় দেয়, জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

বিডে সিএএ বিরোধী আন্দোলনের জন্য পুলিশ প্রশাসনের কাছে অনুমতি চাওয়া হলেও অতিরিক্ত জেলা হাকিমের প্রতিবেদনের ভিত্তিতে তা নাকচ করে প্রশাসন। প্রশাসন আন্দোলনের অনুমতি না দেয়ায় আদালতের দ্বারস্থ হন ইফতেখার শেখ নামে বিডের ৪৫ বছর বয়সী এক বাসিন্দা।

আদালতের কাছে সিএএ বিরোধী আন্দোলন করার অনুমতি চেয়ে আবেদন করেন তিনি। এই আবেদনের প্রেক্ষিতেই ওই রায় দেন ঔরঙ্গাবাদ ডিভিশন বেঞ্চের বিচারপতি টি ভি নালাভাডে ও এম জি সেউলিকর।

আদালত বলে, এ জাতীয় আন্দোলনের মাধ্যমে সিএএ-র বিধান অমান্য করার প্রশ্ন আসেনা বলে পেশ করা নথিপত্র প্রমাণ করেছে। তাই আদালত এই ব্যক্তির শান্তিপূর্ণ পথে আন্দোলন শুরু করার অধিকার বিবেচনা করা হবে বলে আশা করছে। এই আন্দোলন সিএএ-র কারণে শুধু সরকার বিরোধী প্রতিবাদ হিসেবে কাজ করবে।

সরকারের বিরুদ্ধে প্রতিবাদ হচ্ছে বলেই আন্দোলন দমানো যাবে না, জানায় আদালত।

যদি কোনো সম্প্রদায় মনে করে কোনো নির্দিষ্ট আইন তাদের অধিকার ক্ষুণ্ন করছে তাহলে তারা আন্দোলন করবে, এমন মন্তব্য করে আদালত প্রশাসনিক কর্মকর্তাদের বিষয়টি মনে রাখার নির্দেশ দেন।

‘অহিংস’ আন্দোলনের পথ ধরেই ভারত স্বাধীনতা অর্জন করেছে, আদালত এটিও স্মরণ করিয়ে দেন।

তাই শান্তিপূর্ণ পথে সিএএ বিরোধী আান্দোলন করা প্রতিবাদকারীদের ‘বিশ্বাসঘাতক’ বা ‘দেশদ্রোহী’ বলা যাবে না বলে জানিয়েছে আদালত।