সন্ত্রাসী কাজে অর্থায়ন, হাফিজ সাঈদের জেল

ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালের সন্ত্রাসী হামলার হোতা হিসাবে অভিযুক্ত হাফিজ সাঈদকে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে অর্থায়নের অভিযোগে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে পাকিস্তানের একটি আদালত।

>>রয়টার্স
Published : 12 Feb 2020, 05:11 PM
Updated : 12 Feb 2020, 05:11 PM

এক সরকারি কৌসুঁলি এবং সাঈদের আইনজীবী বুধবার একথা জানিয়েছেন।

জঙ্গি কার্যকলাপে মদদ ঠেকাতে ব্যর্থতার জন্য পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করা হবে কিনা, তা নিয়ে প্যারিসে আগামী সপ্তাহে ‘ফাইনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ (এফএটিএফ) এর বৈঠকে সিদ্ধান্ত হওয়ার আগেই সাঈদের এ কারাদণ্ড হল।

পাক কৌসুঁলি আবদুল রউফ রয়টার্স বার্তা সংস্থাকে বলেছেন,“হাফিজ সাঈদ এবং তার আরেকজন ঘনিষ্ঠ সহযোগী সন্ত্রাসে অর্থায়নের দুটো মামলায় কারাদণ্ড পেয়েছেন।”

সাঈদের আইনজীবী ইমরান গিল জানান, “দুটো মামলার দণ্ড মিলিয়ে মোট কারাদণ্ড হয়েছে ১১ বছরের।তবে দুটো দণ্ডই এক সময়ে চলমান থাকার কারণে সাঈদকে কারাভোগ করতে হবে সাড়ে পাঁচ বছর।” এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানান গিল।

জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বার প্রতিষ্ঠাতা হিসেবে পরিচিত সাঈদ। তিনি জামাত-উদ-দাওয়ার প্রধান।মুম্বাইয়ে ২০০৮ সালের হামলার ঘটনায় লস্কর ই তৈয়বাকেই দায়ী করে আসছে ভারত ও যুক্তরাষ্ট্র। তবে সাঈদ ওই ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করে আসছেন এবং জঙ্গি গোষ্ঠীটির সঙ্গেও তার নেটওয়ার্কের কোনো সম্পর্ক নেই বলে দাবি করে আসছেন।