এয়ার ইন্ডিয়ার শতভাগ মালিকানা বিক্রির সিদ্ধান্ত

ভারতের রাষ্ট্রীয় পরিবহন এয়ার ইন্ডিয়ার পুরো মালিকানা বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2020, 10:17 AM
Updated : 27 Jan 2020, 10:31 AM

এর আগে এয়ার ইন্ডিয়ার অধিকাংশ শেয়ার বিক্রির উদ্যোগ নেওয়া হয়েছিল, কিন্তু সেই প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর পর্যালোচনা শেষে সোমবার শতভাগ শেয়ার বিক্রির সিদ্ধান্ত ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার; জানিয়েছে এনডিটিভি।

এয়ারলাইনটি ৫৮ হাজার কোটি রুপি দেনার দায়ে ডুবে আছে। এর পাশাপাশি এয়ারলাইনটির পুঞ্জিভূত লোকসানও কয়েক হাজার কোটি রুপিতে দাঁড়িয়েছে।

বর্তমানে ভারত সরকার এয়ার ইন্ডিয়ার ও এর অধীনস্থ এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের শতভাগ শেয়ারের মালিক।

সরকার প্রকাশিত আগ্রহপত্রে বলা হয়েছে, আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনাকারী পরিবহনটির ১০০ শতাংশ মালিকানা বিক্রি করে দিবে তারা।

সম্ভাব্য ক্রেতাদের ১৭ মার্চের মধ্যে তাদের আগ্রহপত্র জমা দিতে বলেছে ভারত সরকার। সম্ভাব্য আগ্রহী ক্রেতাকে অন্যান্য দায়সহ প্রায় ৩২৬ কোটি ডলার দেনার দায়ও গ্রহণ করতে হবে বলে সরকারি আগ্রহপত্রে বলা হয়েছে।

এয়ার ইন্ডিয়ার বেশ কয়েকটি অধীনস্থ সংস্থা এই বিক্রি থেকে বাদ থাকলেও ক্রেতারা এর অধীনস্থ এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ও এয়ার ইন্ডিয়া স্যাটস-এর (এআইএসএটিএস) মালিকান পাবে।

বিক্রির অংশ হিসেবে পরিবহনটির নিয়ন্ত্রণ ভারতীয় কোনো সংস্থার হাতেই থাকবে বলে জানিয়েছে দেশটির সরকার।

সফল দরদাতা ভারতীয় বিমানবন্দরগুলোতে এয়ারলাইনটির চার হাজার ৪০০ অভ্যন্তরীণ অবতরণ ও পার্কিং স্লট এবং এক হাজার ৮০০ আন্তর্জাতিক স্লটের এবং বিদেশে আরও ৯০০টি স্লটের নিয়ন্ত্রণ লাভ করবে।

এক দশকেরও বেশি সময় ধরে লাভের মুখ না দেখা দেনার দায়ে ভারাক্রান্ত এয়ার ইন্ডিয়াকে অনেক দিন ধরেই বিক্রি করে দেওয়ার চিন্তাভাবনা চলছিল বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা। এর আগে ২০১৮ সালে রাষ্ট্রীয় পরিবহনটির ৭৬ শতাংশ মালিকানা বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল ভারত সরকার। কিন্তু তখন ওই উদ্যোগে কোনো সাড়া মেলেনি।