সিএএ: স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট, গঠিত হবে সাংবিধানিক বেঞ্চ

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনে (সিএএ) এখনই অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। একইসঙ্গে বিষয়টি নিয়ে সাংবিধানিক বেঞ্চ গঠনের সিদ্ধান্ত জানাল আদালত।

>>রয়টার্স
Published : 22 Jan 2020, 01:03 PM
Updated : 22 Jan 2020, 01:26 PM

সিএএ-র বিরুদ্ধে ১৪৪টি আবেদন নিয়ে বুধবার শুনানি হয়েছে আদালতে। এ নিয়ে কেন্দ্রীয় সরকারকে নোটিশ পাঠিয়ে চার সপ্তাহের মধ্যে জবাবও তলব করা হয়েছে।

সব আবেদনকে এক করে এদিন প্রধান বিচারপতির নেতৃত্বে ৩ বিচারপতির বেঞ্চ জানিয়েছে, সিএএ-র ওপর কোনও স্থগিতাদেশ তারা দিতে পারবে না। ২ কংগ্রেস নেতা আবেদনকারীদের পক্ষ থেকে প্রশ্ন করতে উঠে শীর্ষ আদালতের কাছে সিএএ-র ওপর স্থগিতাদেশের আর্জি জানান। কিন্তু আদালত জানিয়ে দেয় যতক্ষণ না তারা সরকার পক্ষের বক্তব্য শুনছে, ততক্ষণ কোনও স্থগিতাদেশ জারি করা যাবে না।

 ভারতজুড়ে সিএএ নিয়ে বিক্ষোভ প্রতিবাদের মধ্যে এ আইনের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে ১৪৪ টি আবেদন জমা পড়েছিল। আবেদনকারীদের সবারই দাবি, আইনটি অ-সাংবিধানিক এবং মুসলিমদের প্রতি বৈষম্যমূলক। কেবল ভারতই নয় আন্তর্জাতিক অঙ্গনেও প্রশ্নের মুখে পড়েছে এ আইন।

বুধবার সিএএ নিয়ে ভারতে আন্দোলন জারি থাকার মধ্যেই আবেদনগুলোর শুনানি হয়েছে সুপ্রিম কোর্টে। আদালতের শুনানি কোন দিকে মোড় নেয় সেদিকে নজর আছে গোটা ভারতসহ আন্তর্জাতিক মহলেরও।