ভারতের প্রথম ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ বিপিন রাওয়াত

ভারতের বিদায়ী সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতকে দেশটির প্রথম প্রতিরক্ষা প্রধান পদে নিয়োগ দিয়েছে নয়া দিল্লি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2019, 03:52 AM
Updated : 31 Dec 2019, 03:52 AM

মঙ্গলবার সেনাপ্রধান পদ থেকে অবসরে যাওয়ার কথা ছিল তার, তার মাত্র একদিন আগে সোমবার বিপিনকে ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ হিসেবে নিযুক্ত করা হয় বলে জানিয়েছে এনডিটিভি।

অগাস্টে স্বাধীনতা দিবসের ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেনা, নৌ ও বিমান বাহিনীর মধ্যে সমন্বয় সাধনের জন্য নতুন এ পদ সৃষ্টির ঘোষণা দিয়েছিলেন।

গত সপ্তাহে সিডিএসের দায়িত্ব ও কর্তব্য জানিয়ে গেজেট প্রকাশিত হয় বলে জানিয়েছে আনন্দবাজার। এতে চার তারকা জেনারেল পদমর্যাদার কাউকে প্রতিরক্ষা প্রধান হিসেবে নিয়োগ এবং তাকে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগের ক্ষমতা দেওয়া হয়।

তিন বাহিনীর প্রধানরাও এখন থেকে ডিপার্টমেন্ট অব মিলিটারি অ্যাফেয়ার্সের এ প্রধানের কাছেই জবাবদিহি করবেন, বলা হয় বিজ্ঞপ্তিতে।

ভারতে বাহিনী প্রধানদের চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৬২ হলেও, ‘চিফ অব ডিফেন্স স্টাফের’ ক্ষেত্রে তা ৬৫ বছর কিংবা নিয়োগের দিন থেকে সর্বোচ্চ তিন বছর থাকবে। বাহিনী প্রধানরা তার আওতাধীন থাকলেও সিডিএস তাদের সমানই বেতন পাবেন বলে জানিয়েছে এনডিটিভি। 

আনন্দবাজার বলছে, এখন থেকে সরকারের সঙ্গে সেনাবাহিনীর সংযোগ রক্ষাকারী ‘সিঙ্গেল পয়েন্ট অ্যাডভাইজার’ হলেন বিপিন রাওয়াত। সরকারকে প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে সমস্ত পরামর্শও দেবেন তিনি।

১৯৯৯ সালে কার্গিলে পাকিস্তানের সঙ্গে যুদ্ধের পরে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থার ঘাটতিগুলো চিহ্নিত করতে একটি উচ্চ-পর্যায়ের কমিটি করা হয়েছিল। সেই কমিটির প্রতিবেদনে একজন ‘সিঙ্গেল পয়েন্ট অ্যাডভাইজার’ নিয়োগের সুপারিশ করা হয়, যিনি সকল বাহিনীর মধ্যে সমন্বয় সাধন করবেন।

নতুন এ পদ সৃষ্টির আগ পর্যন্ত ভারতের তিন বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের নিয়ে গঠিত ‘চিফ অফ স্টাফ কমিটি’ই ওই সমন্বয়ের কাজটি করে আসছিল।

সিমলার সেন্ট এডওয়ার্ড স্কুলে পড়াশোনার পর খড়কভাসলার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি ও দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমির প্রশিক্ষণ শেষে ভারতীয় সেনাবাহিনীর গোর্খা রেজিমেন্টে যোগ দেন বিপিন। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিয়েছিলেন তিনি।

ভারতের নতুন এ ‘চিফ অব ডিফেন্স স্টাফ’কে অভিনন্দন জানিয়েছে যুক্তরাষ্ট্র ও মালদ্বীপ। বিপিন রাওয়াতের নিয়োগ যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সামরিক সহযোগিতার সম্পর্ককে আরও গভীর করবে বলে মন্তব্য করেছেন দিল্লিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ আই জাস্টার।