নাগরিকত্ব আইন: চলছে সংঘর্ষ-অবরোধ-জ্বালাও পোড়াও, মোদীর তোপে কংগ্রেস

নাগরিকত্ব আইনের প্রতিবাদে রোববারও ভারতজুড়ে চলছে বিক্ষোভ। রাজধানী দিল্লিতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ ছাড়াও পশ্চিমবঙ্গের জেলায়-জেলায় সড়ক অবরোধসহ কলকাতার রেল স্টেশনে আগুনও দিয়েছে বিক্ষোভকারীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2019, 01:28 PM
Updated : 15 Dec 2019, 01:28 PM

দেশের এ অগ্নিগর্ভ পরিস্থিতির জন্য বিরোধীদল কংগ্রেসের বিরুদ্ধে তোপ দেগে তাদেরকেই এ জন্য দায়ী করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এনডিটিভি জানায়, ভারতের উত্তর-পূর্বাংশে ছড়িয়ে পড়া প্রতিবাদ-বিক্ষোভের আগুন ছুঁয়েছে দিল্লিকেও। রোববার দুপুরে দক্ষিণ দিল্লিতে নতুন আইনের প্রতিবাদ সমাবেশে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভে ফেটে পড়লে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। বিক্ষোভ থামাতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ, করা হয় লাঠিচার্জও।

বিক্ষোভ অন্য শহরে ছড়িয়ে পড়া ঠেকাতে কড়া নিরাপত্তায় মুড়ে দেওয়া হয়েছে শহরের নিউ ফ্লেন্ডস কলোনি। বিক্ষোভের কারণে যান চলাচল ব্যাহত হয়েছে দিল্লি-মথুরা রোড, বদরপুর, আশ্রমচকের। শিক্ষার্থীদের সঙ্গে সাধারণ মানুষ যোগ দেওয়াতেই বিক্ষোভ বিশাল আকার নেয় বলে জানিয়েছে পুলিশ।

ওদিকে, নাগরিকত্ব আইনের প্রতিবাদে শুক্র ও শনিবার আগুন জ্বলেছিল পশ্চিমবঙ্গে বিভিন্ন প্রান্তে। রোববার তা আরো ভয়াবহ রূপ নিয়েছে। এদিন সকালে মুরারই হিয়াতননগরে টায়ার জ্বালিয়ে বিক্ষোভকারীরা সড়ক অবরোধ করে দীর্ঘক্ষণ। একই ঘটনা ঘটে মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জেও। সেখানেও টায়ার জ্বালিয়ে অবরোধ করা হয়। দীর্ঘক্ষণ অপেক্ষায় থাকতে হয় সাধারণ মানুষকে। বীরভূমের জাতীয় সড়কের ওপরও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখানো হয়। গাছের গুঁড়ি ফেলে বিক্ষোভ হয়েছে উত্তর ২৪ পরগনারও বিভিন্ন জায়গায়।

একাধিক ট্রেনে আগুনও ধরিয়েছে বিক্ষোভকারীরা। শিয়ালদহ-বজবজ শাখার আক্রা স্টেশনে টায়ার ফেলে আগুন জ্বালিয়ে ব্যাপক ভাঙচুর করেছে তারা। পুলিশ বাধা দিলে বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে এলোপাথাড়ি পাথর ছোড়ে। একইরকম অস্থিরতা দেখা গেঝে মালদহ- নিউ জলপাইগুড়ির ভালুকা স্টেশনে। সেখানেও ভাঙচুর এবং আগুন জ্বালানোর ঘটনা ঘটেছে। ফলে উত্তরবঙ্গগামী অধিকাংশ ট্রেনই বাতিল করেছে পূর্ব রেল। লোকাল ট্রেন চলাচলও বন্ধ হয়ে গেছে। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়ও তৃণমূল ও কংগ্রেসের পক্ষ থেকে মিছিল হচ্ছে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে।

পরিস্থিতি দেখে বারবার আন্দোলনকারীদের শান্ত-সংযত হওয়ার আহ্বান জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সহিংসতা রুখতে মালদহ, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, হাওড়ায় বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা।  প্রতিবাদের নামে যথেচ্ছ ভাঙচুর, অগ্নিসংযোগ, রাস্তা অবরোধ যারা করবে তাদের ছেড়ে দেওয়া হবে না বলেও কড়া বার্তা দিয়েছেন মমতা।

ওদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের বিভিন্ন অংশে নাগরিকত্ব আইনের বিরোধিতায় চরম বিক্ষোভের জন্য বিরোধীদের বিরুদ্ধে অভিযোগ করে বলেছেন, “কংগ্রেস পার্র্টি ও তার শরিক দলগুলোই নাগরিকত্ব আইন নিয়ে বিভিন্ন রাজ্যে এমন গোলযোগ বাধিয়েছে। কংগ্রেস ও তার সমর্থকরা আগুন ছড়াচ্ছে।”