আন্তর্জাতিক চক্র ভেঙে মিললো ১৩০০ কোটি রুপির মাদক

দিল্লিতে একটি আন্তর্জাতিক মাদক চক্রের নয় সদস্যকে গ্রেপ্তার করার পর ভারত ও অস্ট্রেলিয়া থেকে জব্দ করা হয়েছে ২৭৫ কেজি কোকেন ও মেথামফিটামিন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2019, 06:02 AM
Updated : 15 Dec 2019, 06:56 AM

জব্দ করা মাদকের দাম প্রায় এক হাজার ৩০০ কোটি রুপি বলে ভারতের মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর (এনসিবি) কর্মকর্তারা জানিয়েছেন।

এনসিবি জানিয়েছে, শুক্রবার তারা একটি মাদক চক্রের কাছ থেকে ২০ কেজি কোকেন জব্দ করে। ভারতে উদ্ধার হওয়া কোকেনের চালানের মধ্যে এটি অন্যতম বৃহত্তম বলে জানিয়েছে তারা। উদ্ধার হওয়া কোকেনের মূল্য প্রায় ১০০ কোটি রুপি।

অভিযানে ওই চক্রের সদস্য পাঁচ ভারতীয়, এক মার্কিনি, এক ইন্দোনেশীয় ও দুই নাইজেরীয়কে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে এনডিটিভি।

আন্তর্জাতিক এই চক্রটি ভারতের রাজধানী দিল্লি, পাঞ্জাব, উত্তরাখাণ্ড, মহারাষ্ট্র থেকে শুরু করে অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, কলম্বিয়া, মালয়েশিয়া ও নাইজেরিয়া পর্যন্ত বিস্তৃত বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এক বিবৃতিতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, “এনসিবির দিল্লি জোনাল ইউনিট আন্তর্জাতিক ও ভারতজুড়ে বিস্তৃত একটি মাদক চক্রের অস্তিত্ব উদ্ঘাটন করার পর কোকেনের বৃহত্তম চালান আটক করে বড় ধরনের অগ্রগতি অর্জন করেছে। 

“ভারত থেকে প্রায় ২০ কেজি কোকেন জব্দ করেছে এনসিবি। এরপর অস্ট্রেলিয়া থেকে ৫৫ কেজি কোকেন ও ২০০ কেজি মেথামফিটামিন জব্দ করা হয়। এই মাদক চক্রের কাছ থেকে জব্দ করা মোট মাদকের আন্তর্জাতিক মূল্য প্রায় ১৮৩ দশমিক ৯ মিলিয়ন মার্কিন ডলার।” 

চক্রটি ভারতকে তাদের কোকেন চালানের গন্তব্যস্থল ও ট্রানজিট হিসেবে ব্যবহার করে বলে কর্মকর্তারা জানিয়েছেন। 

অস্ট্রেলিয়ায় আটক হওয়া মাদকও এনবিসির দিল্লি জোনাল ইউনিটের অভিযানের অংশ হিসেবেই জব্দ করা হয়েছে বলে সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন।