নাগরিকত্ব বিলের প্রতিবাদে মহারাষ্ট্রের আইপিএস কর্মকর্তার পদত্যাগ

ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে মহারাষ্ট্র পুলিশ ক্যাডারের আইপিএস কর্মকর্তা আবদুর রহমান পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2019, 11:44 AM
Updated : 12 Dec 2019, 11:44 AM

এক ট্যুইটে চাকরি ছাড়ার কথা জানান তিনি। সঙ্গে নিজের পদত্যাগপত্রও পোস্ট করেছেন। বৃহস্পতিবার এ খবর জানিয়েছে এনডিটিভি।

মহারাষ্ট্র পুলিশের আইজি পদের এই কর্মকর্তা মুম্বাইয়ে কাজ করছিলেন। টুইটে তিনি লেখেন, “নাগরিকত্ব সংশোধনী বিল সংবিধান পরিপন্থি এবং ভারতে ধর্মীয় বহুত্ববাদের বিরোধী। আমি ন্যায়বিচারের পক্ষের সব মানুষকে গণতান্ত্রিক পন্থায় এ বিলের বিরোধিতা করার আহ্বান জানাচ্ছি।সরকারের সঙ্গে সহমত হতে না পারায় আমি আর কাজে যাব না বলে সিদ্ধান্ত নিয়েছি।”

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে গিয়ে ভারতে শরণার্থী হওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যে আনা হয় নাগরিকত্ব সংশোধনী বিল। হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি সম্প্রদায়ের শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা আছে বিলে। বিলটিতে মুসলিমরা না থাকায় এটি সাম্প্রদায়িক বলে তীব্র সমালোচনার মুখে পড়েছে।

বুধবার রাতে রাজ্যসভায় পাশ হয়েছে এ বিল। বিলের স্বপক্ষে ভোট পড়ে ১২৫টি, বিপক্ষে ভোট পড়ে ৯৯টি। এর আগে এটি লোকসভায় পাশ হয়েছিল। এখন রাষ্ট্রপতি সই করলে বিলটি আইনে পরিণত হবে। তবে বিরোধীরা বিলের বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে পারেন।