চন্দ্রযান-২: ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে পেলেন ভারতীয়, কৃতিত্ব দিল নাসা

তিন মাস খোঁজের পর অবশেষে চাঁদের বুকে ভারতের চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষ চিহ্নিত করা গেছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ছবির সাহায্যে চাঁদের দক্ষিণ মেরু থেকে তা খুঁজে বের করেছেন এক ভারতীয়। নাম সন্মুগ সুব্রহ্মণ্যন। তাই এর কৃতিত্বও পেয়েছেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2019, 12:43 PM
Updated : 3 Dec 2019, 12:43 PM

ভারতের চেন্নাইয়ে এক ইঞ্জিনিয়ারিং কোম্পানিতে কাজ করেন মেক্যানিক্যাল ও  কম্পিউটার ইঞ্জিনিয়ার সন্মুগ সুব্রহ্মণ্যন। গত ২৬ সেপ্টেম্বর চাঁদের বুকে বিক্রমের ভেঙে পড়ার জায়গাটির ছবি প্রকাশ করেছিল নাসা। ছবিটি তোলা হয়েছিল এলআরও ক্যামেরায়। সঙ্গে বিক্রম-এর ধ্বংসাবশেষ চিহ্নিত করার জন্য বিশ্ববাসীকে আমন্ত্রণও জানানো হয়েছিল।

এরপর মঙ্গলবার এক বিবৃতিতে ল্যান্ডারের ধ্বংসাবশেষের খোঁজ পাওয়ার কথা জানিয়েছে  নাসা। একটি ছবিও টুইট করেছে তারা। নাসার সর্বশেষ প্রকাশিত এ ছবিতে ওই জায়গাটিকে ‘এস’ বলে চিহ্নিত করা হয়েছে নীল ও সবুজ রঙ দিয়ে। নীল রঙে বিক্রমের ধ্বংসাবশেষ চিহ্নিত করা হয়েছে। আর সবুজ রঙ দিয়ে বোঝানো হয়েছে বিক্রমের ভেঙে পড়া টুকরোর ধাক্কায় সরে যাওয়া চাঁদের মাটিকে।

নাসার বিবৃতিতে বলা হয়েছে, ভারতের মেকানিক্যাল ও কম্পিউটার ইঞ্জিনিয়র সন্মুগ সুব্রহ্মণ্যন তাদের এলআরও প্রজেক্টের সঙ্গে যোগাযোগ করেছেন। সেখানে সন্মুগ দাবি করেন, নাসার প্রকাশিত ওই ছবিতে বিক্রম-এর ধ্বংসাবশেষ চিহ্নিত করতে পেরেছেন তিনি।

যেখানে বিক্রম ভেঙে পড়েছিল তার ঠিক ৭৫০ মিটার উত্তর-পশ্চিমে এটির ধ্বংসাবশেষ চিহ্নিত করেন সন্মুগ। এর জন্য নাসা পুরো কৃতিত্বই সন্মুগকে দিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণের সময় চন্দ্রযান ২ এর অরবিটারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল ল্যান্ডার বিক্রমের। চাঁদের মাটি থেকে ২.১ কিলোমিটার ওপরে সংকেত পাঠানো বন্ধ হয়ে যায়। এই বিক্রমের মধ্যে ছিল রোভার প্রজ্ঞাণ। তখনই ধারণা করা হয়েছিল, চাঁদের বুকে কোথাও আছড়ে পড়েছে বিক্রম।

পরে নাসা বিবৃতি জারি করে জানায়, ভেঙে পড়েছে বিক্রম। জায়গাটি চিহ্নিতও করে নাসার এলআরও। কিন্তু ধ্বংসাবশেষের খোঁজ পাওয়া যাচ্ছিল না। অবশেষে সন্মুগের হাত ধরে সেই ধ্বংসাবশেষের খোঁজ পাওয়া গেল।