বায়ু দূষণের দিল্লিতে ‘অক্সিজেন বার’

বায়ুদূষণে নাকাল ভারতের নয়া দিল্লিতে অবস্থা এতটাই খারাপ যে, একটু বিশুদ্ধ বাতাসে শ্বাস নিতে মানুষ মরিয়া হয়ে উঠেছে। আর এ বাতাস এখন বিক্রি হচ্ছে ‘অক্সিজেন বার’ এ। যার নাম দেওয়া হয়েছে ‘অক্সি পিওর’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 12:47 PM
Updated : 22 Nov 2019, 12:49 PM

বিবিসি জানায়, ৩শ’ রূপিতে সেখানে ‘১৫ মিনিট’ এর জন্য বিশুদ্ধ অক্সিজেন দেওয়া হচ্ছে। ক্রেতা যে সুগন্ধ পছন্দ করেন, সে গন্ধেরই অক্সিজেন তাকে দেওয়া হয়।

অক্সি পিওরের মালিক বলছেন, দূষণ মারাত্মক পর্যায়ে পৌঁছে যাওয়াতেই মানুষজন এখানে বিশুদ্ধ বাতাস নিতে আসছে। এ অক্সিজেনের অনেক উপকারিতা আছে জানিয়ে তিনি বলেন, এ বাতাস শরীরকে দূষণমুক্ত করবে, এনার্জি বাড়াবে, ঘুম ভাল হবে, মানসিক অবসাদ কমবে, হজমও ভাল হবে, মিলবে স্বস্তি।

এখানে মানুষকে অক্সিজেন দেওয়ার জন্য ঠিক হাসপাতালের মতই যন্ত্রপাতি আছে। দিল্লির সিলেক্ট সিটি ওয়াক মল, সাকেত এলাকায় খোলা হয়েছে এ অক্সি পিওর বার। সুগন্ধের ওপর এখানে অক্সিজেনের দামের কমবেশি আছে। এসব সুগন্ধের মধ্যে আছে কমলালেবু, লেমন গ্রাস, পিপারমেন্ট, ইউকেলিপ্টাস প্রভৃতি।

দূষণে শ্বাসকষ্ট এবং আরো নানা ধরনের শারিরীক সমস্যায় ভোগা মানুষ এ বারে গিয়ে অক্সিজেন নিচ্ছে। আবার অনেকে কৌতুহলি হলেও সেখানে অক্সিজেন নিতে যাচ্ছেন। অনেকেই আবার বিশুদ্ধ বাতাস দেওয়ার এ ব্যবস্থা ভাল বললেও দাম খুব বেশি বলে মন্তব্য করেছেন। তাদের মতে দামের কারণে অনেকেরই এ বাতাস নেওয়ার সামর্থ্য থাকবে না। তাছাড়া, ভাল অক্সিজেন নেওয়া হল কিনা সেটাও বোঝার উপায় নেই বলেও জানিয়েছেন কেউ কেউ।

এ বিষয়ে চিকিৎসকরা বলছেন, এভাবে অক্সিজেন নেওয়ার পন্থা অভিনব। তবে  স্বাস্থ্যর জন্য এটি কতটা উপকারী হবে তা বলা মুশকিল। আর যে দূষণ সৃষ্টি হয়েছে তাতে বাতাসের মান খারাপ হলেও তাতে অক্সিজেনের মাত্রা নিম্ন পর্যায়ে নয়। ফলে কেবল অক্সিজেন নিয়ে কোনো লাভ হবে না।

তাছাড়া, অক্সিজেন বারে সতেজ বাতাস মানুষ নিচ্ছে কেবলমাত্র একটি নির্দষ্ট সময়ের জন্য। আর বাকী সময় থাকতে হচ্ছে সেই দূষিত বায়ুর মধ্যেই। ফলে ২০, ২৫ মিনিট বা অধঘন্টা অক্সিজেন নিলে শরীর কতটুকু দূষণমুক্ত হতে পারবে সেটি প্রশ্নসাপেক্ষ। তাই অক্সিজেন বিক্রি সমস্যার কোনো সমাধান না বলেই মত ডাক্তারদের।