স্কুলে আসতে দেরি, খুঁটিতে বেঁধে ‘শাস্তি’ প্রধান শিক্ষককে

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে স্কুলে আসতে দেরি করায় এক প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষককে বিদ্যুতের খুঁটির সঙ্গে বেঁধে ‘শাস্তি’ দিয়েছে স্থানীয়রা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2019, 07:25 AM
Updated : 20 Nov 2019, 07:25 AM

সোমবার পুরুলিয়া জেলার ঝালদায় এ ঘটনা ঘটে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

স্থানীয় সময় সকাল ১০টা ৪০ মিনিটে স্কুল শুরু হওয়ার কথা থাকলেও স্কুলে আসতে প্রধান শিক্ষকের কিছুটা দেরি হয়। তিনি সাড়ে ১১টার সময় স্কুলে আসেন বলে অভিযোগ।

এই নিয়ে ওই প্রধান শিক্ষকের ওপর চড়াও হন একদল গ্রামবাসী। তারা প্রধান শিক্ষককে ধরে স্কুলের পেছনে নিয়ে বিদ্যুতের খুঁটির সঙ্গে পিছমোড়া করে বেঁধে রাখে। স্কুলের শিক্ষার্থীদের সামনেই এ ঘটনা ঘটে বলে আনন্দবাজার জানিয়েছে।

খবর পেয়ে ঘণ্টা খানেক পর পুলিশ এসে প্রধান শিক্ষককে উদ্ধার করে থানায় নিয়ে যায়। তার করা অভিযোগের ভিত্তিতে সোমবার রাতেই দুই গ্রামবাসীকে গ্রেপ্তার করে পুলিশ। মঙ্গলবার আদালত তাদের ১৪ দিনের জন্য জেল হাজতে পাঠায়।

এপ্রিলে ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে স্কুলে তালা দিয়েছিল গ্রামবাসীদের একটি অংশ। প্রশাসনের হস্তক্ষেপে স্কুল খুললেও প্রধান শিক্ষকের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলোর তদন্ত চলছিল। এরমধ্যেই এ ঘটনা ঘটলো।

৮১ জন শিক্ষার্থীর ওই স্কুলটিতে প্রধান শিক্ষক ছাড়াও একজন শিক্ষক ও একজন শিক্ষিকা আছেন।

শিক্ষককে বিদ্যুতের খুঁটির সঙ্গে বেঁধে রাখার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ঘটনার বিষয়ে ওই প্রধান শিক্ষকের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তিনি ফোন ধরেননি বলে জানিয়েছে আনন্দবাজার। অন্য শিক্ষকরাও ঘটনার বিষয়ে মুখ খুলেননি।

পশ্চিমবঙ্গের শিক্ষক সংগঠনগুলো এ ঘটনার তীব্র নিন্দা করে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে।