ইমরান সরকার পতনে বিক্ষোভের ডাক পাক ধর্মীয় নেতার

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে উৎখাত করে তার সরকারের পতন ঘটাতে বিক্ষোভ শুরুর ঘোষণা দিয়েছেন দেশটির রক্ষণশীল ধর্মীয় সংগঠন জামিয়াত উলেমা-ই-ইসলাম ফজল (জেইউআই-এফ) পার্টির নেতা ফজল -উর-রহমান।

>>রয়টার্স
Published : 22 Oct 2019, 04:02 PM
Updated : 23 Oct 2019, 03:28 PM

মঙ্গলবার তিনি এ বিক্ষোভের ডাক দিয়ে বলেন,ক্রিকেটার থেকে রাজনীতিবিদ হওয়া ইমরান খানের সরকার ‘অদক্ষ এবং অবৈধ’। গতবছর কারচুপির নির্বাচনের মধ্য দিয়ে সেনাবাহিনী তাকে ক্ষমতায় বসিয়েছে।

রাজধানীতে এক সংবাদ সম্মেলনে ফজল- উর-রহমান বলেন, “আমরা ইসলামাবাদ অভিমুখে পদযাত্রা করার সিদ্ধান্ত নিয়েছি। যাদের শাসন করার কোনো অধিকার নেই অবিলম্বে তাদের পদত্যাগই আমাদের মূল দাবি।”

ফজল-উর-রহমান এর আগে গত জুনেই অক্টোবর থেকে ইসলামাবাদ অভিমুখে দীর্ঘ পদযাত্রা (লং মার্চ) করার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। এ মাসের শুরুর দিকে তিনি প্রথম জানান যে, ‘আজাদি মার্চ’ হবে ২৭ অক্টোবরে ।

আর এখন তিনি জানালেন, ২৭ অক্টোবর গোটা দেশ থেকে ‘আজাদি মার্চ’ শুরু হয়ে তা রাজধানী ইসলামাবাদে যাবে ৩১ অক্টোবরে।

মঙ্গলবার তার বিক্ষোভের ঘোষণায় পাকিস্তানের অর্থনীতি সামাল দিতে সরকারের হিমশিম খাওয়ার এ সময়ে দেশটিতে রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠার আশঙ্কা বাড়ল।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং বেনজির ভুট্টোর প্রধান বিরোধী দলগুলো বলেছে, তারা ফজল-উর-রহমানের সরকার বিরোধী প্রচারে সমর্থন দেবে। যদিও তারা অসাংবিধানিক কোনো কর্মকান্ড সমর্থন করবে না বলেও জানিয়েছে।

সরকার বলছে, তারা বিরোধীদলগুলোর সঙ্গে আলোচনা চায়। তবে রাজধানীর জনজীবন কাউকেই অচল করতে দেওয়া হবে না বলেও সরকার জানিয়ে দিয়েছে।