সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বকে একজোট হওয়ার ডাক মোদীর

দ্বিতীয়বার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদী জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে তার প্রথম ভাষণে মানবিকতার স্বার্থে সন্ত্রাসের বিরুদ্ধে সবাইকে একজোট হওয়ার ডাক দিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2019, 03:47 PM
Updated : 27 Sept 2019, 04:33 PM

শুক্রবার ২০ মিনিটের এ ভাষণে তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বে সবার মধ্যে মতৈক্য হওয়া এবং সবাই একজোট হওয়া প্রয়োজন। কারণ, মানবতার বিরুদ্ধে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে সন্ত্রাসবাদ।

সন্ত্রাসবাদ মানবতার যে ক্ষতি করছে তার বিরুদ্ধে বিশ্ববাসীকে আরো ক্ষোভে জ্বলে উঠতে হবে বলে মন্তব্য করেন তিনি । শান্তির পথে ভারতের ঐতিহ্য বর্ণনা করে মোদী বলেন, ‘‘ভারত বিশ্বকে যুদ্ধ নয়, বুদ্ধ দিয়েছে।’’

জাতিসংঘে সন্ত্রাসবাদ বিরোধী মিশনে ভারত থেকে নিহতের সংখ্যা যে সবচেয়ে বেশি সে তথ্যও মোদী ভাষণে তুলে ধরেছেন। এর মধ্য দিয়ে ভারতের পক্ষ থেকে গোটা বিশ্বকে সম্প্রীতি ও শান্তির বার্তা দিয়েছেন মোদী।

আনন্দবাজার পত্রিকা জানায়, মোদীর বক্তব্যে উঠে এসেছে বিশ্ব উষ্ণায়ণ প্রসঙ্গও। ভারত বিশ্ব উষ্ণায়ন থামাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে বলে তিনি উল্লেখ করেন। মোদী বলেন, ভারতকে একবার ব্যবহার্য প্লাস্টিক মুক্ত করার জন্য বড় ধরনের প্রচার শুরু করা হচ্ছে। ২০২২ সালের মধ্যেই তিনি এ লক্ষ্য অর্জন করতে চান।

এছাড়া, গত পাঁচ বছরে নানা ক্ষেত্রে ভারতের বেশ কিছু অর্জনও আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরেছেন মোদী। বলেছেন, এ পাঁচবছরে ভারত বিশ্ববন্ধুত্ব ও বিশ্বকল্যাণের ঐতিহ্যকে গুরুত্ব দিয়েছে।