পাকিস্তানে ভূমিকম্পে নিহত ১৯, আহত তিন শতাধিক

পাকিস্তান শাসিত কাশ্মীরে ভূমিকম্পে অন্তত ১৯ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন তিন শতাধিক।

>>রয়টার্স
Published : 24 Sept 2019, 01:43 PM
Updated : 24 Sept 2019, 03:38 PM

মঙ্গলবার বিকালে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তানের উত্তরাঞ্চল। ভূমিকম্পের উৎস পাকিস্তান শাসিত আজাদ কাশ্মীরের মিরপুর শহরের কাছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্য মতে, উত্তরপূর্বাঞ্চলীয় ঝেলাম নগরীর ১৪ মাইল উত্তরে পাঞ্জাব ও আজাদ কাশ্মীরের সীমান্ত রেখা বরাবর ভূমিকম্পটি আঘাত হানে।

ইসলামাবাদ, পেশোয়ার, রাওয়ালপিন্ডি, লাহোর, শিয়ালকোট, মুলতানসহ আরও বেশ কয়েকটি শহরে ভূমিকম্প অনুভূত হয়।

ভূমিকম্পে কাশ্মীরের মিরপুরেই সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান কর্মকর্তা জানিয়েছেন।

স্থানীয় সংবাদমাধ্যম ও স্যোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিও-ছবিতে মিরপুরে ভেঙে পড়া ভবন এবং বিভিন্ন সড়কে বড় ধরনের ফাটল দেখা গেছে।

বিভাগীয় কমিশনার চৌধুরী মুহাম্মদ তায়াব বলেছেন, ভূমিকম্পে মিরপুরে তিন শিশুসহ ১৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন তিনশ’র বেশি মানুষ।

আহতদের মধ্যে অন্তত ৩৫ জনের অবস্থা গুরুতর বলে জানান তিনি।

ভূমিকম্পে হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ক্ষতিগ্রস্তদের সহায়তা দিতে সংশ্লিষ্ট সব বিভাগকে নির্দেশ দিয়েছেন তিনি।

 

আজাদ কাশ্মীরে এর আগে ২০০৫ সালে শক্তিশালী ভূমিকম্পে ৮০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছিলেন।

মঙ্গলবার বিকালের এই ভূমিকম্প ভারত শাসিত কাশ্মীর, পাঞ্জাবের চন্ডীগড় ও উত্তরখান্ডের দেরাদুনেও অনুভূত হয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। তবে এতে কারও হতাহতের খবর পাওয়া যায়নি।