চাঁদে শীতের রাত শুরু, বিক্রমের খোঁজ পাওয়ার আশা ফিকে

ভারতের চন্দ্রযান ২ এর ল্যান্ডার বিক্রমকে চাঁদের মাটিতে ১৪ দিনের অভিযানে পাঠানো হয়েছিল, যা শনিবার শেষ হয়েছে। কিন্তু এখনো বিক্রেমের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে ভারতের মহাকাশ সংস্থা ইসরো।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2019, 10:59 AM
Updated : 21 Sept 2019, 11:12 AM

ইসরো প্রধান কে শিভাম বলেন, “চন্দ্রযান ২ মহাকাশে খুব ভালো ভাবে কাজ করছে। সেখানে অরবিটারে থাকা মোট আটটি যন্ত্রের সবগুলোও ঠিক ঠিক মত চলছে। কিন্তু আমরা এখনো ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়নি।

“ল্যান্ডারের সঙ্গে কী হয়েছে সেটা আমাদের বুঝতেই হবে...এটাই আমাদের প্রথম কাজ।”

৪৭ দিনের যাত্রা শেষে গত ৭ সেপ্টেম্বর প্রথম প্রহরে চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ছিল চন্দ্রযান-২ এর ল্যান্ডারটির। কিন্তু চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২ দশমিক ১ কিলোমিটার দূরে থাকতে বিক্রমের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

চাঁদ ঘিরে ঘুরতে থাকা চন্দ্রযানের অরবিটার হারিয়ে যাওয়া বিক্রমের একটি থার্মাল ইমেজ পাঠালে জানা যায় ল্যান্ডার বিক্রম চাঁদের পিঠেই আছড়ে পড়েছে।

মিশনের শুরুতেই ইসরো জানিয়েছিল, চাঁদের দক্ষিণের যে অন্ধকার অংশে বিক্রমের পৌঁছানোর কথা সেখানে পৌঁছে রোবটযানটি এক চন্দ্রদিন পর্যন্ত সূর্যের আলো পাবে; যা পৃথিবীর ১৪ দিনের সমান।

ওই ১৪দিন শেষ হয়ে এখন চাঁদে শুরু হয়েছে দীর্ঘ শীতের রাত। শীতের রাতে চাঁদের বুকে তাপমাত্রা মাইনাস ২০০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যায়। ভয়াবহ ওই ঠাণ্ডায় বিক্রমের সব যন্ত্র জমে কঠিন বরফের ভেতর আটকে যাবে।

এ অবস্থায় বিক্রমকে খোঁজার হাল ছেড়ে দেওয়ার ঘোষণা যেকোনো সময়ে আসতে পারে।