ভারতের প্রথম প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে যুদ্ধবিমান তেজসে রাজনাথ সিং

ভারতের ইতিহাসে প্রথম প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দেশটিতে বানানো হালকা যুদ্ধবিমান তেজসে চড়েছেন রাজনাথ সিং।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2019, 06:03 AM
Updated : 19 Sept 2019, 06:03 AM

বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে বেঙ্গালুরুর হ্যাল বিমানবন্দর থেকে দুই আসনবিশিষ্ট ওই বিমানটি উড়ে যায় বলে জানিয়েছে এনডিটিভি।

“দিনের জন্য সব প্রস্তুত,” যুদ্ধযানে সওয়ার হওয়ার আগে জি-স্যুট পরিহিত দুটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে বলেন রাজনাথ।

এনডিটিভি বলছে, ওড়ার আগে ৬৮ বছর বয়সী সাবেক এ বিজেপি সভাপতিকে পাইলটের সঙ্গে যুদ্ধবিমানের দিকে হেঁটে যেতে দেখা যায়; এরপর তিনি বিমানটির গায়ে রাখা সিঁড়ি বেয়ে উপরে উঠে পাইলটের পেছনের সিটে নিজেকে বেঁধে নেন।

স্বল্পকালীন এ উড্ডয়নের আগ মুহুর্তে সাদা হেলমেট ও অক্সিজেন মাস্ক পরিহিত প্রতিরক্ষা মন্ত্রীকে হাত নেড়ে শুভেচ্ছা জানাতেও দেখা গেছে।

এর আগে পাইলট ও ভারতীয় বিমানবাহিনীর শীর্ষ কর্মকর্তারা রাজনাথকে তেজস এবং যুদ্ধবিমানে উড্ডয়নের বিষয়ে ব্রিফিং করেন।   

ভারতের প্রথম যুদ্ধবিমান হিসেবে তেজস শুক্রবার গোয়ায় সফলভাবে অবতরণ করেছিল। হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের বানানো হালকা এ যুদ্ধবিমানটির একটি ব্যাচ এরই মধ্যে ভারতীয় বিমানবাহিনীতে সংযুক্ত হয়েছে; এর নৌ-সংস্করণটিকে আরও অত্যাধুনিক করার কাজ চলছে বলে এনডিটিভি জানিয়েছে।

বৃহস্পতিবার বেঙ্গালুরুতে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) সরঞ্জাম প্রদর্শনীতেও রাজনাথের অংশ নেওয়ার কথা রয়েছে।

চলতি বছরের জানুয়ারিতে ভারতের দ্বিতীয় নারী রাজনীতিক হিসেবে যুদ্ধবিমান সুখোই-৩০ এ চড়েছিলেন তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমন; যোধপুর বিমান ঘাঁটি থেকে তাকে নিয়ে যাওয়া সুপারসনিক জেটটি ৪৫ মিনিট পর অবতরণ করেছিল।