আফগান শান্তি আলোচনা ফের শুরু করাতে চান ইমরান

যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের ভেস্তে যাওয়া আফগান শান্তি আলোচনা ফের শুরু করাতে পাকিস্তান সরকার চেষ্টা করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

>>রয়টার্স
Published : 18 Sept 2019, 02:11 PM
Updated : 18 Sept 2019, 02:11 PM

বুধবার পাক প্রধানমন্ত্রী বলেন, তিনি তালেবান জঙ্গি গোষ্ঠীর সঙ্গে আবার আলোচনা শুরুর জন্য আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অনুরোধ জানাবেন।

ট্রাম্প হঠাৎ করেই ক্যাম্প ডেভিডে তালেবানের সঙ্গে ৮ সেপ্টেম্বরের পরিকল্পিত গোপন বৈঠক বাতিল করেন এবং সে থেকেই আলোচনার ‘মৃত্যু ঘটেছে’ বলে আসছেন তিনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আফগানিস্তানের সঙ্গেকার তোরখাম সীমান্তে এক অনুষ্ঠানে বলেন, “এ আলোচনা না আগালে তা হবে এক বড় ধরনের ট্র্যাজেডি।”

ইমরান বলেন, সোমবার তিনি নিউ ইয়র্কে ট্রাম্পের সঙ্গে দেখা করবেন এবং আফগানিস্তানে গত ৪০ বছর ধরে ধ্বংস এবং বিশৃঙ্খলার বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলে ধরবেন।

তিনি বলেন, “আলোচনা যাতে আবার শুরু হয় সেজন্য আমরা সর্বাত্মক চেষ্টা চালাব।”

কাতারে আগের শান্তি আলোচনাগুলোতে অংশ নেওয়ার জন্য তালেবান নেতাদেরকে পাকিস্তানই অনুপ্রাণিত করেছে। আর এতদিনে এসে সে আলোচনাই তারা ভেস্তে যেতে দেখল বলে জানান ইমরান।

পাকিস্তান এরপর তালেবানকে আফগান সরকারের সঙ্গেও খোলাখুলি আলোচনায় বসার জন্য রাজি করানোর ভূমিকা নেবে বলেও জানিয়েছেন ইমরান।