কালো তালিকা থেকে বিদেশি শিখদের নাম সরাচ্ছে ভারত

ভারত বিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে কালো তালিকাভুক্ত হওয়া শিখ সম্প্রদায়ের ৩১২ জনের নাম তালিকা থেকে সরিয়ে ফেলা হচ্ছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। যাদের বেশিরভাগই গ্রেপ্তার এড়াতে ভারত থেকে পালিয়ে বিদেশে আশ্রয় নিয়েছেন।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2019, 09:44 AM
Updated : 13 Sept 2019, 09:44 AM
শুক্রবার মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, বিভিন্ন নিরাপত্তা সংস্থার পরামর্শক্রমে সেন্ট্রাল অ্যাডভার্স লিস্ট বা ব্ল্যাকলিস্ট থেকে দুইজন শিখ বাদে বাকিদের নাম সরিয় ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফলে ওই ব্যক্তিরা এখন পরিবারের সঙ্গে দেখা করতে বা শেকড়ে ফিরতে ভারত ভ্রমণ করার অনুমতি পাবেন।

এনডিটিভি জানায়, ১৯৮০র দশকে ভারতে শিখ সম্প্রদায়ের অনেকে এবং কয়েকজন বিদেশি নাগরিক ভারতের বিরুদ্ধে নানা প্রচারণায় জড়িয়ে পড়ে।

ভারতীয়দের মধ্যে অনেকে পরে গ্রেপ্তার এড়াতে দেশ ত্যাগ করে বিভিন্ন দেশে আশ্রয় নিয়ে ওইসব দেশে বসবাসের অনুমতি এবং কেউ কেউ নাগরিকত্ব পায়।

২০১৬ সাল পর্যন্ত তাদের কালো তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। তালিকায় থাকা ব্যক্তিরা ভারতের ভিসা পাওয়ার অযোগ্য। বিভিন্ন দেশে ভারতীয় দূতাবাসগুলো থেকে কালো তালিকাভুক্ত ব্যক্তি ও তাদের পরিবারকে ভিসা দেওয়া হত না।

এ কার্যক্রম এবার বন্ধ হচ্ছে বলেও জানান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

তিনি বলেন, বিদেশের মাটিতে ভারতের সব দূতাবাসগুলোকে সব ভারতীয় আশ্রয়প্রার্থী যাদের নাম কালো তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে তাদের ও তাদের পরিবারের সদস্যদের যথা নিয়মে ভিসা প্রদাণের পরামর্শ দেওয়া হয়েছে।