মেহবুবা মুফতির সঙ্গে কন্যার সাক্ষাতে অনুমোদন আদালতের

জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সঙ্গে দেখা করার সুযোগ পাচ্ছেন তার মেয়ে সানা ইলতিজা জাভেদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2019, 09:33 AM
Updated : 6 Sept 2019, 03:10 AM

ভারতীয় সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার সানার আবেদন মঞ্জুর করে তাকে শ্রীনগরে গিয়ে মায়ের সঙ্গে দেখা করার অনুমতি দেয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি।

সানা আদালতে তার আবেদনে বলেছিলেন, এক মাস ধরে তিনি মায়ের সঙ্গে সাক্ষাৎ করতে পারছেন না এবং তার শারীরিক অবস্থা নিয়ে তিনি উদ্বিগ্ন।

জম্মু ও কাশ্মীরের  কয়েকশ রাজনীতিবিদের মত  সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকেও গত ৫ অগাস্ট থেকে গৃহবন্দি করে রেখেছে ভারতীয় কর্তৃপক্ষ।

ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে কাশ্মীরকে দেওয়া বিশেষ মর্যাদা বাতিল এবং ওই অঞ্চলকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অংশে রূপান্তরিত করার সিদ্ধান্ত বাস্তবায়নের আগে বিক্ষোভ এড়াতে এই ব্যবস্থা নেওয়া হয়। 

এরপর থেকে সানা আর তার মায়ের সঙ্গে দেখা করার সুযোগ পাননি। মেহবুবার মেয়ের অভিযোগ, তাকে মায়ের সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হচ্ছে না।

তার আবেদনের শুনানিতে ভারতীয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ সলিসিটর জেনারেল তুষার মেহতাকে প্রশ্ন করেন- “আপনারা কি এ নারীকে তার মায়ের সঙ্গে দেখা করার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবেন?”

কেন্দ্রীয় সরকারের আইনজীবী মেহতা উত্তরে বলেন, “না।”

ভারত সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, সানা জেলা আদালতে গেলেই মাকে দেখার অনুমতি পেয়ে যেতেন।

প্রধান বিচারপতি সানার কাছে জানতে চান, চেন্নাই থেকে শ্রীনগরে যেতে তিনি কোথায় বাধা পাচ্ছেন।

জবাবে মেহবুবা তনয়া বলেন, “তারা আমাকে চেন্নাই যাওয়ার অনুমতি দিয়েছে, কিন্তু শ্রীনগরে যেতে দিচ্ছে না। আমি একান্তে আমার মায়ের সঙ্গে দেখা করতে ও শ্রীনগরের চারপাশে ঘোরার অনুমতি চাই।”

রাষ্ট্রপক্ষের আইনজীবী এ বিষয়টি সুপ্রিম কোর্টে টেনে আনার বিষয়ে আপত্তি তুলতে গেলে প্রধান বিচারপতি বলেন, আদালতে আসার অধিকার সবারই আছে।

এরপর সানাকে তার সুবিধা অনুযায়ী নির্দিষ্ট দিনে তার মায়ের সঙ্গে একান্তে দেখা করার সুযোগ দিতে সরকারকে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

তবে শ্রীনগরে অবাধে চলাফেরার ক্ষেত্রে যেহেতু বিধিনিষেধ আছে, সানাকে সেই সুযোগ দেওয়া হবে কি না- সেই সিদ্ধান্ত কর্তৃপক্ষই নেবে বলে জানানো হয় আদালতের আদেশে।