কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানই আলোচনা করুক, চায় ফ্রান্স

কোনো তৃতীয় পক্ষ নয় বরং কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানই দ্বিপক্ষীয়ভাবে আলোচনা করে সমস্যা সমাধান করুক এমনটিই চায় ফ্রান্স।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2019, 02:22 PM
Updated : 23 August 2019, 02:22 PM

বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফ্রান্স সফরকালে তার সঙ্গে ৯০ মিনিটের বেশি সময় ধরে চলা বৈঠকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ কাশ্মীর নিয়ে তার এ অবস্থানই জানান দিয়েছেন।

ভারত সরকার গত ৫ অগাস্টে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর দেশটির পররাষ্ট্রনীতি এখন কাশ্মীরকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে। এ পরিস্থিতিতে প্রধানমন্ত্রী মোদী কাশ্মীর প্রশ্নে বিশ্বের শক্তিধর দেশগুলোকে পাশে পাওয়ার চেষ্টা করছেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেছেন, ‘‘প্রধানমন্ত্রী মোদী কাশ্মীর এবং সেখানকার পরিস্থিতি নিয়ে আমাকে বিস্তারিত জানিয়েছেন। আমি বলেছি, ভারত এবং পাকিস্তানকে আলোচনা করে সমাধান বের করতে হবে। এখানে তৃতীয় পক্ষের কোনও জায়গানেই।’’

ওই অঞ্চলে উত্তেজনা সৃষ্টি করাও ঠিক হবে না বলে মত দিয়েছেন ম্যাক্রোঁ। তিনি মনে করেন কাশ্মীরে শান্তি বজায় রাখা জরুরি। ফ্রান্স শান্তি এবং আলোচনাই চায়।

এনডিটিভি জানায়, ম্যাক্রোঁ কয়েকদিনের মধ্যেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গেও কথা বলবেন এবং তাকে কাশ্মীর নিয়ে দ্বিপক্ষীয় আলোচনায় বসতে বলবেন বলেও জানিয়েছেন।

ওদিকে মোদী বলেন, বৈঠক ফলপ্রসূ হয়েছে। আগামী মাসে ফ্রান্স প্রথম দফায় ৩৬টি রাফাল যুদ্ধবিমান ভারতের হতে তুলে দেবে বলেও জানান তিনি।