কাশ্মীরে নিষেধাজ্ঞায় এখনই হস্তক্ষেপ নয়: ভারতের সুপ্রিম কোর্ট

জম্মু-কাশ্মীরে প্রশাসনিক নিষেধাজ্ঞার বিষয়টিতে এখনই নাক গলাতে রাজি হল না ভারতের সুপ্রিম কোর্ট। কোনও কিছুই রাতারাতি করা যাবে না। কাশ্মীর পরিস্থিতি স্বাভাবিক করতে সরকারকে সময় দিতে হবে বলেই মত দিল আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2019, 11:13 AM
Updated : 13 August 2019, 11:13 AM

গত ৫ অগাস্ট ভারত সরকার ৩৭০ ধারা বাতিলের পর থেকেই নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে রেখেছে জম্মু-কাশ্মীরকে। থমকে আছে যোগাযোগ ব্যবস্থাও। এর প্রেক্ষিতেই কাশ্মীরে অবিলম্বে কারফিউ তুলে নেওয়া, সাবেক মুখ্যমন্ত্রীদের মুক্তি, টেলিফোন সংযোগ ফিরিয়ে আনাসহ ইন্টারনেট পরিষেবা চালু করতে আদালতে আবেদন করেছিলেন সমাজকর্মী তেহসিন পুণাওয়ালা।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, সোমবার আবেদনটির শুনানি শুরু হয়। সেই শুনানিতেই জম্মু-কাশ্মীরে প্রশাসনিক কড়াকড়ি শিথিল করা নিয়ে মঙ্গলবার কোনো রায় না দিয়ে সুপ্রিম কোর্ট বরং এ ব্যাপারে সরকারের ওপরই ভরসা রাখতে বলল।

সর্বোচ্চ আদালত জানিয়ে দিয়েছে, “জম্মু-কাশ্মীরের পরিস্থিতি এখনো যথেষ্ট স্পর্শকাতর। প্রাণের মূল্যে জোর করে স্বাভাবিক পরিস্থিতি ফেরানোর চেষ্টা করা যাবে না। সবাই চায় কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হোক। কিন্তু তাড়াহুড়ো করে কিছু করা সম্ভব নয়, তাই কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফেরাতে কেন্দ্রীয় সরকারকে সময় দিতে হবে।”

দু’সপ্তাহ পর ফের আবেদনটির শুনানি হবে বলেও জানিয়েছে আদালত। সেইসঙ্গে এ কয়েক দিনে কাশ্মীরে যে কোনো প্রাণহানি হয়নি, সে কথাও মনে করিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।