লাদাখের কাছে পাক-বাহিনীর তৎপরতা, কড়া নজর ভারতের

ভারত সরকারের কাশ্মীর সিদ্ধান্ত নিয়ে পাকিস্তানের সঙ্গে উত্তেজনার মধ্যে এবার লাদাখের কাছের ঘাঁটিতে পাক-বিমান বাহিনীর তৎপরতার খবর পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2019, 06:49 PM
Updated : 12 August 2019, 06:51 PM

ভারতের গোয়েন্দা সংস্থা, বিমান বাহিনী এবং সেনাবাহিনী এ তৎপরতার দিকে কড়া নজর রাখছে বলে জানানো হয়েছে ভারতের পত্রপত্রিকাগুলোতে।

ভারত সরকারের কয়েকজন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে এএনআই বার্তা সংস্থা জানিয়েছে, “পাকিস্তানের বিমানবাহিনীর তিনটি সি-১৩০ ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট শনিবার স্কার্দু বিমান ঘাঁটিতে নানা ধরনের সরঞ্জাম নিয়ে যাওয়া শুরু করেছে। পাকিস্তান সেখানে জেএফ-১৭ জঙ্গি বিমানও মোতায়েন করতে পারে। ঘাঁটিটিতে নিয়ে যাওয়া সরঞ্জামগুলো বিমান অভিযানে  ব্যবহার করা হতে পারে। ”

ঘাঁটিটি লাদাখের খুবই কাছে অবস্থিত। ভারতের সঙ্গে সীমান্তে পাকিস্তান তাদের সেনাবাহিনীর সহায়ক হিসাবে এই স্কার্দু বিমানঘাঁটিই ব্যবহার করে।

পাকিস্তান সামরিক মহড়া চালানোর পরিকল্পনা করছে এবং সরঞ্জামগুলো এর অংশ হিসাবে তারা ওই ঘাঁটিতে নিয়ে থাকতে পারে বলেও জানানো হয়েছে খবরে।

গত ৫ই আগস্ট ভারত সরকার সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাদ দিয়ে জম্মু ও কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন কেড়ে নেয় এবং এলাকাটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত জানায়।

এরপরই ভারতের এ উদ্যোগকে একতরফা ও অবৈধ আখ্যা দিয়ে এর কড়া প্রতিবাদ জানায় পাকিস্তান। তখন থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে শুরু হয়েছে ঠান্ডা লড়াই।