জম্মুর ৫ জেলা থেকে কারফিউ প্রত্যাহার

জম্মু ও কাশ্মীরের জম্মু অঞ্চলের ১০টি জেলার মধ্যে পাঁচটি জেলা থেকে ১৪৪ ধারা তুলে নেওয়া হয়েছে ও দোদা ও কিশতওয়ার জেলায় বিধিনিষেধ শিথিল করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2019, 01:46 PM
Updated : 10 August 2019, 02:01 PM

ভারতীয় কর্মকর্তাদের বরাতে এনডিটিভি জানিয়েছে, শনিবার জম্মু বিভাগের জম্মু, কাঠুয়া, সাম্বা, উদমপুর ও রেয়াসি জেলা থেকে ১৪৪ ধারা তুলে নেওয়া হয়েছে।

এ দিন এসব জেলার সব শিক্ষা প্রতিষ্ঠান খোলা ছিল এবং সরকারি দপ্তরগুলোতেও উপস্থিতির হার বেড়েছে বলে ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন। 

৫ অগাস্ট, সোমবার নরেন্দ্র মোদী সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার আগে থেকে ওই অঞ্চলজুড়ে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়। 

চার দিন পর জম্মু বিভাগের ওই জেলাগুলো থেকে কারফিউ তুলে নেওয়া হয়। এরপরই বাজার ও দোকানপাট খুললে প্রয়োজনীয় রসদ কিনতে লোকজন সেখানে ভিড় করে।

জম্মু ও শ্রীনগরে শুক্রবারের জুমার নামাজ শান্তিপূর্ণভাবে শেষ হয় বলে কর্মকর্তারা দাবি করেছেন।  

পাঁচটি জেলা থেকে কারফিউ তুলে নেওয়া হলেও পুঞ্চ, রাজৌরি ও রামবান জেলায় কারফিউ বহাল আছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

কিশতওয়ারের জেলা উন্নয়ন কমিশনার আংরেজ সিং রানা জানিয়েছেন, সোমবার জারি হওয়ার পর থেকে শনিবার প্রথমবারের মতো শহরের বিভিন্ন অংশে পৃথক পৃথক সময়ে এক ঘণ্টার জন্য কারফিউ শিথিল করা হয়েছিল।

দোদা জেলায়ও একই পদ্ধতিতে কারফিউ কিছু সময়ের জন্য শিথিল করা হয়েছিল বলে জানিয়েছেন কর্মকর্তারা।

অপরদিকে কাশ্মীর বিভাগের ১০টি জেলার সবগুলোতে কারফিউ বহাল থাকলেও শুক্রবার কোথাও কোথাও কিছুটা শিথিল করে লোকজনকে জুমার নামাজ পড়ার সুযোগ দেওয়া হয় বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।