কেরালায় বন্যায় মৃত ২২, কোচি বিমানবন্দর বন্ধ

পেরিয়া নদী এবং কাছের একটি খালের পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় ভারতের কেরালা রাজ্যের কোচি আন্তর্জাতিক বিমানবন্দর আগামী রোববার বিকাল ৩টা পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2019, 11:10 AM
Updated : 9 August 2019, 11:10 AM

শুক্রবার কোচি বিমানবন্দর কর্তৃপক্ষ এ ঘোষণা দেয় বলে জানায় এনডিটিভি।

তবে বাণিজ্যিক উড়োজাহাজ উঠানামার জন্য ভারতীয় নৌবাহিনীর একটি বিমানঘাঁটিতে এয়ারফিল্ড খোলা হয়েছে।

গত কয়েকদিন ধরে টানা ভারি বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে বৃহস্পতিবার থেকে কেরালায় ২২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে রাজ্য সরকার। মৃতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কাও প্রকাশ করে রাজ্য জুড়ে ‘রেড এলার্ট’ জারি করা হয়েছে।

রাজ্যের যে নয়টি জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত সেগুলোর মধ্যে ওয়ানাড, ইডুক্কি, মালাপুরাম এবং কোঝিকোডে অন্যতম।

সেন্ট্রাল ওয়াটার কমিশন জানায়, রাজ্যের কয়েকটি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ১৫ অগাস্ট পর্যন্ত টানা ভারি বর্ষণের পূর্বাভাসও দেওয়া হয়েছে।

ওয়ানাডে বৃহস্পতিবার সন্ধ্যায় একটি চা বাগানের শ্রমিকদের পুরো পল্লী ধসে যায়। ধসে পড়ার মাটির নীচে বেশ কয়েকজন চাপা পড়েছে। সেখান থেকে প্রায় দুইশ মানুষকে উদ্ধার করা হয়েছে বলে জানান কর্মকর্তারা।

রাজ্যের বন্যা দুর্গত প্রায় ২২ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।  তাদের জন্য রাজ্য জুড়ে ৩১৫টি আশ্রয় কেন্দ্র স্থাপন করা হয়েছে।

শুক্রবার রাজ্যের ১৪ জেলার সব স্কুল-কলেজ বন্ধ রাখা হয়। বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষাও বাতিল করা হয়েছে বলে জানান কর্মকর্তারা।

গতবছর অগাস্টেও কেরালায় ভয়াবহ বন্যায় দুই শতাধিক মানুষের মৃত্যু হয়। ক্ষতিগ্রস্ত হয়েছিল প্রায় ৫০ লাখ মানুষ।

ভারতের পশ্চিমের তিন রাজ্য মহারাষ্ট্র, গোয়া ও কর্নাটকেও এ সপ্তাহে ভারি বৃষ্টি ও বন্যায় ৩৮ জনের মৃত্যু হয়েছে। উদ্ধার করা হয়েছে দুই লাখের বেশি মানুষকে।

মহারাষ্ট্রে শত শত গ্রাম এবং কয়েকটি শহরে বিদ্যুৎ নেই। কোথাও কোথাও খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে বলে শুক্রবার জানান কর্মকর্তারা।