দিল্লিতে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে

দুইশ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারকারী বাসিন্দাদের এখন থেকে এক পয়সাও বিল গুনতে হবে না বলে জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2019, 09:58 AM
Updated : 2 August 2019, 09:58 AM

কারও মাসিক বিল ২০১ থেকে ৪০০ ইউনিটের মধ্যে থাকলে তার মিলবে ৫০ শতাংশ ছাড়। এজন্য দিল্লি সরকারকে বছরে এক হাজার ৮০০ থেকে দুই হাজার কোটি রুপি ভর্তুকি দিতে হবে বলেও জানিয়েছেন আম আদমি পার্টির এ প্রধান।

বৃহস্পতিবার তিনি দিল্লির স্বল্প পরিমাণ বিদ্যুৎ ব্যবহারকারীদের জন্য তার সরকারের তরফ থেকে ভর্তুকির এ ঘোষণা দেন, জানিয়েছে এনডিটিভি, আনন্দবাজার।

“আজ (বৃহস্পতিবার) থেকে দিল্লিতেই বিদ্যুতের দাম দেশের মধ্যে সবচেয়ে কম। ভিআইপি কিংবা বড় বড় রাজনীতিবিদদের যখন বিনামূল্যে বিদ্যুৎ দেওয়া হয়, তখন কেউই কিছু বলেন না। তাহলে সাধারণ মানুষকে কেন বঞ্চিত করা হবে? যে সাধারণ মানুষরা ২৪ ঘণ্টাই কাজ করেন, আমি তাদেরকে একই ধরনের সুবিধা দিতে চাই,” বলেন দিল্লির মুখ্যমন্ত্রী।

নতুন এ পদক্ষেপের ফলে দিল্লির ৩৩ শতাংশ বাসিন্দা সরাসরি উপকৃত হবেন; শীতকালে উপকারভোগীদের সংখ্যা গিয়ে পৌঁছাবে প্রায় ৭০ শতাংশে, বলেন কেজরিওয়াল।

“শীতকালে দিল্লির প্রায় ৭০ শতাংশ বাসিন্দা ২০০ ইউনিটের কম বিদ্যুৎ খরচ করেন,” বলেছেন তিনি।

এনডিটিভি বলছে, ২০১৫ সালে দিল্লিতে আম আদমি সরকার ক্ষমতাসীন হওয়ার পর থেকেই বিদ্যুৎ বিলে নানা ধরনের ভর্তুকি দেয়ার প্রকল্প চালু হয়।

কেজরিওয়ালের সরকার এ বছরের জুন থেকে দিল্লিতে সরকারি বাস ও মেট্রোতে দরিদ্র নারীদের বিনামূল্যে চলাচলেরও ব্যবস্থা করে দিয়েছে।