মুম্বাইয়ে অতি ভারি বৃষ্টিপাতের পূর্বাভাসে সতর্কতা

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইজুড়ে ‘ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতের’ পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2019, 06:09 AM
Updated : 28 July 2019, 06:22 AM

রোববার শহরটির কোথাও কোথাও অতি ভারি থেকে ‘অত্যন্ত ভারি বৃষ্টিপাত’ হতে পারে বলে শনিবার রাতে সতর্ক করেছে তারা, জানিয়েছে এনডিটিভি। 

প্রবল বৃষ্টিপাতের এ চাপ মোকাবেলার জন্য তারা প্রস্তুত বলে জানিয়েছে মুম্বাই নগর কর্তৃপক্ষ (বিএমসি) । পাশাপাশি শহরের বাসিন্দাদেরও সতর্ক থাকার আহ্বান জানিয়েছে তারা। 

নগর কর্তৃপক্ষের এক মুখপাত্র বার্তা সংস্থা পিটিআইকে বলেন, “অত্যন্ত ভারি বৃষ্টিপাতের সঙ্গে বজ্রপাতের সম্ভাবনার বিষয়ে নাগরিকদের সতর্ক করেছে বিএমসি। দুর্যোগ মোকাবেলা সেলগুলোসহ নগর কর্তৃপক্ষের সব যন্ত্রপাতি প্রস্তুত রাখা হয়েছে।”

তিনি জানান, তাদের আওতাধীন এলাকাগুলোর যেখানেই দরকার হবে সেখানেই পরিস্থিতি সরেজমিনে পর্যবেক্ষণের জন্য ওয়ার্ড কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। 

“নাগরিকদের সতর্ক থাকার অনুরোধ জানিয়েছি আমরা। এ সময় সাগরে না যেতে ও ম্যানহোল না খোলার পরামর্শ দেওয়া হয়েছে,” বলেন তিনি।

সন্ধ্যায় দেওয়া এক বিবৃতিতে দেশটির সেন্ট্রাল রেলওয়ে (সিআর) জানিয়েছে, শনিবার বিকালের মধ্যে মুম্বাই-কোলহাপুরের মধ্যে চলাচলকারী মহালক্ষী এক্সপ্রেস থেকে ১০৫০ জন যাত্রীকে উদ্ধার করা হয়েছে।

উদ্ধারের পর আরেকটি বিশেষ ট্রেনে স্থানীয় সময় সন্ধ্যায় ৬টা ১০ মিনিটে কল্যাণ থেকে থেকে তাদের গন্তব্যের উদ্দেশ্যে পাঠিয়ে দেওয়া হয়েছে। ট্রেনটি ঘুরপথে গন্তব্যে পৌঁছবে বলে সিআর এর এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন। 

শুক্রবার রাতভর প্রবল বৃষ্টিপাতে উল্লাস নদীর পানি উপচে তীরবর্তী এলাকাগুলো ডুবে গেলে মুম্বাইয়ের পার্শ্ববর্তী থানে জেলার ওয়াঙ্গানির কাছে লোকালয়হীন এলাকায় মহালক্ষী এক্সপ্রেস আটকা পড়েছিল।

পরে শনিবার সকাল থেকে আটকা পড়া ট্রেনের যাত্রীদের উদ্ধারের কাজে নামে ভারতের দুর্যোগ মোকাবিলা বাহিনী (এনডিআরএফ), সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী ও রেলওয়ের উদ্ধারকারী দল।

দুটি সামরিক হেলিকপ্টার ও রবারের ডিঙ্গি নিয়ে স্থানীয় সময় বিকাল ৩টার মধ্যে সব যাত্রীকে উদ্ধার করা সম্ভব হয়। চারদিকে বন্যার পানির মধ্যে ট্রেনে আটকা পড়ার ১৭ ঘণ্টা পর উদ্ধার পান সব যাত্রী।