ছেলেধরার গুজব পশ্চিমবঙ্গেও, গণপিটুনিতে নিহত ১

গুজব থেকে ছেলেধরা সন্দেহে ভারতের বাংলাদেশ লাগোয়া রাজ্য পশ্চিমবঙ্গে এক ব্যক্তিকে পিটিয়ে মারা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2019, 06:49 PM
Updated : 22 July 2019, 06:49 PM

বাংলাদেশে একই ধরনের কয়েকটি ঘটনার মধ্যে সোমবার রাজ্যটির ডুয়ার্সের নাগরাকাটা থানা এলাকায় এই ঘটনা ঘটেছে বলে কলকাতার দৈনিক আনন্দবাজারে খবর এসেছে।

ওই ব্যক্তির পরিচয় পুরোপুরি না জানা গেলেও প্রাথমিক ভাবে জানা গেছে, তিনি বহুরুপী সেজে বিভিন্ন বাজার এলাকায় অর্থোপার্জন করতেন।

প্রত্যক্ষদর্শীদের বরাতে আনন্দবাজার জানিয়েছে, সোমবার সকালে ওই ব্যক্তি নারী সেজে এলাকায় ঘুরছিলেন। তা দেখে শুলকাবাড়ি বাজারে কয়েকজন তাকে জিজ্ঞাসাবাদ শুরু করে। সেই সময় কেউ কেউ ওই ব্যক্তিকে ছেলেধরা বলে সন্দেহ প্রকাশ করেন।

“তারপরেই কয়েকজন ঝাঁপিয়ে পড়ে ওই ব্যক্তির উপর। বাজারের মধ্যেই বাঁশ, লাঠি দিয়ে মারা শুরু করে। রাস্তার পাশে ফেলে রাখা পাথর দিয়েও থেঁতলে মারা হয়।”

বাংলাদেশে পদ্মা সেতু নির্মাণ কাজে ‘মানুষের মাথা লাগবে’ বলে মাসখানেক আগে ফেইসবুকে গুজব ছড়ানো হয়, যাতে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছিল বাংলাদেশ সরকার। গুজব ছড়ানোর অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়।

এর মধ্যে গত বৃহস্পতিবার নেত্রকোণা শহরে এক যুবকের ব্যাগ তল্লাশি করে ‘শিশুর মাথা’ পাওয়ার পর তাকে পিটিয়ে হত্যা করে এলাকাবাসী। এই ঘটনার পর দেশের বিভিন্ন স্থানে ছেলেধরা সন্দেহে আক্রমণের ঘটনা ঘটছে।

গত কয়েক সপ্তাহ ধরে পশ্চিমবঙ্গের নানা স্থানেও ‘ছেলেধরা’ র গুজব ছড়াচ্ছে বলে কলকাতার দৈনিক সংবাদ প্রতিদিন জানিয়েছে।

সংবাদপত্রটি লিখেছে, পরিস্থিতি যাতে হাতের বাইরে না চলে যায় সেই কারণে পুলিশ ও প্রশাসনের তরফে ব্যবস্থা নেওয়া হয়েছিল।

কিন্তু তার মধ্যেই রোববার ও সোমবার দুজনকে মারধর করা হয়। এরপর ডুয়ার্সের ঘটনা ঘটল।

মালের এসডিপিও দেবাশিস চক্রবর্তী আনন্দবাজারকে বলেন, “প্রাথমিকভাবে জানা গেছে, গুজবের জেরেই এই ঘটনা। আমরা এই গণপিটুনির সঙ্গে যুক্ত কয়েকজনের নাম জানতে পেরেছি। তাদের গ্রেপ্তার করার চেষ্টা চলছে।”