লোকসভার নতুন স্পিকার বিজেপির ওম বিড়লা

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জ্যেষ্ঠ সাংসদ ওম বিড়লা দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2019, 07:36 AM
Updated : 20 June 2019, 07:36 AM

বুধবার সর্বসম্মতিক্রমে ৫৬ বছর বয়সী এ সাংসদ স্পিকার নির্বাচিত হন বলে জানিয়েছে এনডিটিভি।

রাজস্থানের কোটা থেকে তিনবারের নির্বাচিত এ সাংসদকে পরে স্পিকারের আসন পর্যন্ত দিয়ে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

“তার রাজনীতির কেন্দ্রবিন্দু হচ্ছে জন সেবা। অসাধারণ এ নেতাই আমাদের হাউসের (লোকসভা) সভাপতিত্ব করবেন,” নতুন স্পিকারকে স্বাগত জানিয়ে বলেন মোদী।

বিড়লাকে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী বলেন, “যা আপনি করেছেন, সাংসদ ও বিধায়ক হিসেবে এতগুলো বছর জাতির জন্য আপনি যেভাবে নিজেকে আত্মোৎসর্গ করেছেন, তা সত্যিই প্রশংসাযোগ্য।”

কেবল রাজস্থানের জনগণকে সেবা দেওয়া নয়, গুজরাটে ভূমিকম্পের পর পুনর্গঠন প্রক্রিয়ায় বিড়লার অবদানের কথাও স্মরণ করেন তিনি।

“গুজরাটের একাংশ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হওয়ার পর কুচে তিনি যে ক’মাস ছিলেন, আমি সেসব দিনের কথা ভুলতে পারি না। একইভাবে কেদারনাথেও তিনি বন্যার পর কয়েকমাস ছিলেন,” বলেন গুজরাটের সাবেক মুখ্যমন্ত্রী মোদী। 

রাজস্থানে ৬ বছর ধরে দলের সভাপতির দায়িত্ব পালন করা বিড়লা লোকসভার আগের স্পিকার সুমিত্রা মহাজনের স্থলাভিষিক্ত হলেন।

এবারের নির্বাচনের আগে বিজেপি দলীয় প্রার্থীদের বয়সসীমা বেধে দেয়ায় ৭৬ বছর বয়সী সুমিত্রা লোকসভায় প্রার্থী হতে পারেননি।

নতুন স্পিকার বিড়লা রাজনৈতিক অঙ্গনে বিজেপি সভাপতি অমিত শাহর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। 

৫৬ বছর বয়সী স্পিকারকে স্বাগত জানিয়েছেন লোকসভায় কংগ্রেসের সংসদীয় দলের নেতা অধীর রঞ্জন চৌধুরী।

“হাউসের অভিভাবক হিসেবে এর মর্যাদা রক্ষা করা আপনার দায়িত্ব। কংগ্রেস এক্ষেত্রে নেতিবাচক ভূমিকা নেবে না, এ বিষয়ে আপনাকে আশ্বস্ত করছি,” বলেছেন তিনি।