কংগ্রেসের সভাপতি হতে চান সাবেক অলিম্পিয়ান

রাহুল গান্ধী ভারতীয় কংগ্রেসের সভাপতির পদ ছেড়ে দিলে দুই বছরের জন্য দায়িত্ব নিতে চান সাবেক অলিম্পিয়ান ও কেন্দ্রীয় মন্ত্রী আসলাম শের খান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2019, 02:18 PM
Updated : 8 June 2019, 02:18 PM

কংগ্রেস সভাপতি হওয়ার ইচ্ছা প্রকাশ করে তিনি রাহুলে কাছে চিঠি দিয়েছেন বলে ভারতীয় সংবাদ সংস্থা এএনআইয়ের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে।

চিঠির বিষয়ে আসলাম বলেন, “লোকসভা নির্বাচনে বিপর্যয়ের পর রাহুল গান্ধী কংগ্রেস সভাপতির পদ ছাড়ার ইচ্ছার জানিয়ে নেহেরু-গান্ধী পরিবারের বাইরে কাউকে দায়িত্ব দিতে চেয়েছেন। একথা জানার পরে আমি তাকে চিঠি লিখি। আমি লিখেছি, আপনি সভাপতি হিসেবে থাকলে সব দিক থেকেই ভালো হয়। কিন্তু আপনি পদ ছেড়ে দিলে দুই বছরের জন্য আমি দায়িত্ব নিতে চাই।”

চলতি বছরের এপ্রিল-মেতে হওয়া নির্বাচনে ৫৪২টি আসনের মধ্যে কংগ্রেস জিতেছে মাত্র ৫২টি; গতবারের চেয়ে এ সংখ্যা ৮টি বেশি হলেও লোকসভায় বিরোধীদলের মর্যাদা পেতে কংগ্রেসের দরকার ছিল অন্তত ৫৫টি আসন।

নির্বাচনের ফলাফল প্রকাশের দিন কংগ্রেস সভাপতির পদ ছাড়ার ঘোষণা দিলেও কার্যনির্বাহী কমিটি তার প্রস্তাব মানেনি। কংগ্রেসের প্রথম সারির প্রায় সমস্ত নেতা তাকে পদে থেকে যাওয়ার অনুরোধ করেছেন। কিন্তু নিজের সিদ্ধান্তে অনড় রয়েছেন রাহুল। রাহুলের ভাষ্য, নির্বাচনে বিপর্যয়ের দায় স্বীকার করে তিনি পদ ছাড়তে চান। কংগ্রেসের সভাপতি নেহেরু-গান্ধী পরিবারের মধ্যে থেকেই হতে হবে তার কোনও মানে নেই।

এএনআইকে আসলাম বলেন, “দলের আমূল পরিবর্তনের জন্য আমি চিঠি লিখেছিলাম। কোনও ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার বাসনা আমার নেই। দল সবচেয়ে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। তাই এখনই আমি দায়িত্ব নিতে আগ্রহী।”

তবে পরাজয়ের জন্য রাহুলের দায়ী করতে নারাজ দলের সাবেক লোকসভার এই সদস্য। তিনি বলেন, “নির্বাচনে জিততে যা যা করা দরকার রাহুল তার সবই করেছেন। আসলে কংগ্রেস জনগণের সঙ্গে সংযোগটা ঘটাতে পারেনি। তারা মোদীকেই সমর্থন করেছেন। তাই দলে পরিবর্তন প্রয়োজন। আমার চেয়েও ভালো কেউ থাকলে আমি চাইব তিনি-ই সভাপতি হন।”