মোদীতে মুগ্ধ মুসলিম নারী ছেলের নাম রাখলেন ‘নরেন্দ্র মোদী’

ভারতের প্রধানমন্ত্রীর কাজে মুগ্ধ এক মুসলিম নারী তার নবজাতকের নাম ‘নরেন্দ্র দামোদরদাস মোদী’ রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2019, 07:35 AM
Updated : 26 May 2019, 08:54 AM

নবজাতকের মা মাহনাজ বেগমকে এই সিদ্ধান্ত থেকে সরাতে না পেরে উত্তর প্রদেশের পরসাপুর মহরাউর গ্রামের পরিবারটি এই নামেই নবজাতকের পরিচয় নথিবদ্ধ করার আবেদন করেছে, জানিয়েছে এনডিটিভি।  

২৩ মে ভারতের লোকসভার নির্বাচনের ফলাফল যেদিন ঘোষিত হয়, সেইদিনই মাহনাজ বেগমের ছেলের জন্ম হয়। নবজাতকের নাম কী হবে তা নিয়ে আলোচনার চলার সময় নরেন্দ্র মোদীর বিপুল জয়ের খবর আসে, আর তা থেকেই ছেলের নাম কী হবে সেই সিদ্ধান্ত নিয়ে ফেলেন মাহনাজ।

আশপাশের লোকজন তার মত পরিবর্তনের চেষ্টা করেছিল, কিন্তু তিনি অনড় ছিলেন বলে পিটিআইকে জানিয়েছেন তার শ্বশুর ইদ্রিস। 

যখন দুবাইয়ের কর্মরত তার স্বামী মুস্তাক আহমেদকে এই কথা জানানো হয়, তিনিও স্ত্রীকে এই সিদ্ধান্ত থেকে সরানোর চেষ্টা করেছিলেন; কিন্তু শেষ পর্যন্ত স্ত্রীর ইচ্ছাতেই সম্মতি দেন তিনি।

এরপর পরিবারটি জেলা হাকিমের বরাবর একটি হলফনামা লিখে তা পঞ্চায়েতের সহকারী উন্নয়ন কর্মকর্তা ঘনশ্যাম পান্ডের কাছে জমা দেয়।

যোগাযোগ করা হলে পান্ডে জানান, শুক্রবার হলফনামাটি গ্রহণ করেছেন তিনি। 

আবেদনটি গ্রাম পঞ্চায়েতের সেক্রেটারির কাছে ফরোয়ার্ড করে দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন পান্ডে। জন্ম-মৃত্যুর সনদের বিষয়গুলো সেক্রেটারিই দেখে থাকেন বলে জানিয়েছেন। 

“আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে,” বলেছেন তিনি।

হলফনামায় মাহনাজ বেগম মোদী ও তার সরকারের কল্যাণ কর্মসূচীর উচ্চ প্রশংসা করেছেন। এর মধ্যে গরিবদের জন্য বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ দেওয়া ও পায়খানা নির্মাণে আর্থিক সহায়তা অন্তর্ভুক্ত। 

এতে বলা হয়, “তিনি দেশের জন্য অনেক ভাল কাজ করছেন।”

ওই আবেদনে তিন তালাক বন্ধে মোদীর নেওয়া উদ্যোগেরও প্রশংসা করেন মাহনাজ। 

তার শ্বশুর ইদ্রিস বলেছেন, শিশুর নাম রাখার বিষয়টি একান্তভাবেই পারিবারিক বিষয় এবং ‘এ বিষয়ে অন্য কারো হস্তক্ষেপ করা উচিত না’।