আন্তর্জাতিক অঙ্গনে অভিনন্দনের বন্যায় মোদী

ভারতে লোকসভা ভোটের পূর্ণ ফল এখনো ঘোষণা হয়নি। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই যে আরো শক্তিশালী হয়ে ফের ক্ষমতায় আসছেন তা একরকম নিশ্চিত। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) গেরুয়া ঝড়ের সামনে টিকতে পারেনি অন্য কোনো দল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2019, 01:19 PM
Updated : 23 May 2019, 03:30 PM

তাই বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক এই দেশটির নির্বাচনী ফল সামনে আসতেই বিভিন্ন দেশের নেতারা টুইট এবং টেলিগ্রাম করে মোদীকে ভাসিয়েছেন শুভেচ্ছা আর অভিনন্দনের বন্যায়। চীন, জাপান, রাশিয়া থেকে শুরু করে ইসরায়েলও শুভেচ্ছাবার্তা দিয়েছে। ঝামেলা দূরে সরিয়ে রেখে মোদীকে শুভেচ্ছাবার্তা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রীও।

ইমরান খান:
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শান্তির বার্তা দিয়ে টুইটারে লিখছেন, "নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানাচ্ছি, বিজেপি ও তার জোটসঙ্গীদের বিপুল জয়ের জন্য। দক্ষিণ এশিয়াজুড়ে শান্তি, উন্নয়ন এবং সমৃদ্ধি বজায় রাখতে নরেন্দ্র মোদীর সঙ্গে কাজ করার জন্য অধীর অপেক্ষায় আছি। "

শি জিনপিং:

আঞ্চলিক প্রভাবশালী দেশ চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এক চিঠিতে বিশাল জয় নিয়ে পুনরায় ভারতের ক্ষমতায় বসতে যাওয়া মোদীকে ‘আন্তরিক’ শুভেচ্ছা জানিয়েছেন। একই সঙ্গে তিনি দুই প্রতিবেশী দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে মোদীর সঙ্গে কাজ করার প্রতিশ্রুতিও দিয়েছেন। 

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার এক টুইটে ওই চিঠি পাওয়ার কথা জানান।

বেনইয়ামিন নেতানিয়াহু:

জাতীয় নির্বাচনে ‘দারুণ জয়’ পাওয়ার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

এক টুইটে তিনি বলেন,   “শুভেচ্ছা, আমার বন্ধু নরেন্দ্র মোদী, নির্বাচনে আপনার দারুণ জয়ের জন্য। নির্বাচনে এই ফলাফল বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশে আবারও আপনি নেতা হচ্ছেন। আমরা একসঙ্গে ভারত ও ইসরায়েলের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো শক্তিশালী করার কাজ অব্যাহত রাখবো। খুব ভাল, শাবাশ বন্ধু।”

 

ভ্লাদিমির পুতিন:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বড় জয়ের জন্য মোদী ও তার দলকে শুভেচ্ছা জানিয়েছেন। একইসঙ্গে দুই দেশের মধ্যে পূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপনে তিনি প্রস্তুত আছেন বলেও জানান।

পুতিন টেলিগ্রাম করে মোদীকে ওই শুভেচ্ছা বার্তা পাঠান।

শেখ হাসিনা:

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পুনরায় নির্বাচিত হওয়ার জন্য শুভেচ্ছা জানিয়েছেন।

এক বার্তায় হাসিনা বলেন, “বিশাল এই জয় আপনার প্রতি বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশের জনগণের  বিশ্বাস ও আস্থার প্রতিফলন।”

তিনি মোদীকে বাংলাদেশ সফরে যাওয়ার আমন্ত্রণও জানান।

শিনজো আবে:

জাপানের প্রেসিডেন্ট শিনজো আবে টেলিফোনে মোদীকে শুভেচ্ছা জানান।

রনিল বিক্রমাসিংহে:

এক টুইটে মোদীকে শুভেচ্ছা জানিয়ে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেন,“অসাধারণ জয়ের জন্য নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা। আমরা আপনার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার অপেক্ষায় আছি।”

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনাও এক চিঠিতে মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন।

আশরাফ ঘানি:

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি এক টুইটে মোদীকে নির্বাচনে জয়লাভের জন্য শুভেচ্ছা জানান। তিনি বলেন, ভারতের জনগণের কাছ থেকে শক্তিশালী রায় এসেছে। আফগানিস্তানের সরকার এবং জনগণ দক্ষিণ এশিয়ায় শান্তি ও সমৃদ্ধির জন্য আঞ্চলিক সহযোগিতার লক্ষ্যে দু’দেশের মধ্যে সহযোগিতা আরো বাড়ানোর অপেক্ষায় আছে।

 

ভুটানের রাজা-নেপালের প্রধানমন্ত্রী:

ভুটানের রাজা এবং নেপালের প্রধানমন্ত্রীও মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন।