অন্ধ্র প্রদেশে রেড্ডির কাছে ধরাশায়ী নাইডু

শেষ রক্ষা হলো না তেলেগু দেশম পার্টির (টিডিপি); অন্ধ্র প্রদেশের ‘বিশেষ মর্যাদা’ না পাওয়ার অভিমানে টিডিপি নেতা রাজ্যের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু বছরখানেক আগে বিজেপি নেতৃত্বাধীন জোট ছাড়লেও তাতে মন পাননি জনগণের।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2019, 08:49 AM
Updated : 23 May 2019, 10:57 AM

ভারতের লোকসভা নির্বাচনে তার বদলে ওয়াইএস জগনমোহন রেড্ডিকেই বেছে নিয়েছে রাজ্যের মানুষ। তার নেতৃত্বাধীন বিরোধী দল ওয়াইএসআর কংগ্রেস পার্টি লোকসভা নির্বাচনে রাজ্যের ২৫টি আসনের সবকটিতেই এগিয়ে আছে। অন্যদিকে রাজ্যসভার ১৭৫টি আসনের মধ্যে ১৫০টিতেই এগিয়ে আছে।

২০১৪ সালে তেলেঙ্গানা ভাগ হওয়ার সময় থেকেই রাজ্য শাসন করে আসা টিডিপির মুখ্যমন্ত্রী নাইডু লোকসভায় একটি আসনও পেতে ব্যর্থ হয়েছেন। আর রাজ্যসভায় তার আসন ২৫টিতে নেমে এসেছে।

এনডিটিভি বলছে, গত বছর ক্ষমতাসীন এনডিএ জোট ছেড়ে বিরোধী জোটের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা  পালন করা চন্দ্রবাবু নাইডুর এ চিত্র খুবই নির্মম। প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, জাতীয়ভাবে বিরোধীদের পারফরম্যান্সও প্রত্যাশার অনেক পেছনে পড়েছে।

চন্দ্রবাবু নাইডুর বিজেপি ছেড়ে বিরোধী শিবিরে যোগ দেওয়ার পেছনে অন্ধ্র প্রদেশের বিশেষ মর্যাদার দাবিতে জগনমোহন রেড্ডির আন্দোলনকেও কারণ হিসেবে দেখা হয়।

এই দাবিতে রেড্ডির ঐতিহাসিক পদযাত্রার দেখে প্রশ্ন উঠেছিল, কেন কেন্দ্রের এত কাছে থেকেও তেলেঙ্গানা ভাগ হওয়ার সময় মুখ্যমন্ত্রী অন্ধ্র প্রদেশের জন্য প্রতিশ্রুত বিশেষ মর্যাদা আদায় করতে পারেননি।

বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া ভোট গণনার প্রাথমিক ফলাফলে ৫৪৩টি আসনের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিজেপি প্রায় ৩০০ আসনে এগিয়ে আছে।

একাধিক বুথফেরত জরিপে আগেই বিজেপি সহজ জয়ের আভাস দেওয়া হয়েছিল। একটি আসনে নির্বাচন স্থগিত হওয়ায় ৫৪২টি আসনের মধ্যে সরকার গঠনে দরকার ২৭১টি আসন।