ফের বিপুল জয়ের পথে মোদীর বিজেপি

লোকসভা নির্বাচনে দীর্ঘ সাতটি পর্বে ভোটগ্রহণের পর চলছে গণনা; যার মধ্য দিয়ে নির্ধারিত হবে- আগামী পাঁচ বছর কে থাকবে ভারতের শাসনক্ষমতায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2019, 03:27 AM
Updated : 23 May 2019, 08:48 AM

বুথ ফেরত জরিপগুলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন জোটের বিজয়ের আভাস দিয়ে রেখেছিল আগেই। অর্ধেক ভোট গণনা শেষে যে প্রাথমিক ফলাফল সংবাদমাধ্যমগুলো দিচ্ছে- সেখানেও ক্ষমতাসীন বিজেপির বিপুল বিজয়ের আভাস পাওয়া যাচ্ছে।

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টিতে নির্বাচন হয়েছে এবার। সরকার গঠন করার জন্য কোনো দল বা জোটকে ২৭২টি আসন পেতে হবে। 

প্রাথমিক গণনার ভিত্তিতে ফলাফলের যে পূর্বাভাস রয়টার্স তৈরি করেছে তাতে নরেন্দ্র মোদীর বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ ৩৪০ আসনে এগিয়ে রয়েছে।

আর রাহুল গান্ধীর কংগ্রেস নেতৃত্বধীন জোট ইউপিএ ৮৭টি আসনে এবং ১১৫টি আসনে অন্যান্য দল জয় পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।  

পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে ২৩টিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল  তৃণমূল কংগ্রেসের এগিয়ে থাকার তথ্য দিয়েছে আনন্দবাজার।  এ রাজ্যে  ১৮ আসনে বিজেপি এবং কংগ্রেস একটি আসনে এগিয়ে আছে।

এদিকে নরেন্দ্র মোদীর টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের সম্ভাবনায় ভারতের পুঁজিবাজারের সূচক বৃহস্পতিবার ইতিহাসের প্রথমবারের মত ৪০ হাজার পয়েন্টের ঘর অতিক্রম করেছে। 

১১ এপ্রিল শুরু হয়ে গত ১৯ মে শেষ হয় ভারতে পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। ৯০ কোটি ভোটারের জন্য নয় লাখ কেন্দ্রে মোট সাত পর্বে এই ভোটগ্রহণ চলে।

ভারতে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণের পর সঙ্গে সঙ্গে গণনা হয় না। ব্যালট বাক্স কিংবা ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলো (ইভিএম) কঠোর নিরাপত্তায় সংরক্ষিত থাকে বিভিন্ন রাজ্যের ‘স্ট্রংরুমে’।

নির্ধারিত সূচি অনুযায়ী, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টায় কঠোর নিরাপত্তার মধ্যে শুরু হয় সেই ভোট গণনা।

এদিকে ভোট শেষে গণনা শুরুর আগে ইভিএমে কারচুপির আশঙ্কা প্রকাশ করে মঙ্গলবার দিল্লিতে নির্বাচন কমিশনের সঙ্গে দেখা করে স্মারকলিপি দেয় বিরোধী দলগুলো। তবে নির্বাচন কমিশন তাদের সেই আশঙ্কা উড়িয়ে দেয়।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, নরেন্দ্র মোদীর নেতৃত্বে টানা দ্বিতীয় বিজয় উদযাপনে প্রস্তুতি নিচ্ছে বিজেপির নেতাকর্মীরা।

দিল্লিতে বিজেপির সদর দপ্তরের সামনে ইতোমধ্যে প্যান্ডেল তৈরি করা হয়েছে। সেখানে লাড্ডু, কেক আর মিষ্টি নিয়ে বিজয় মিছিলের জন্য প্রস্তুত নেতাকর্মীরা।

২০১৪ সালে ভারতের লোকসভা নির্বাচনে বিজেপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল। তারা পায় ২৮২ আসন। আর বিজেপি জোট পায় ৩৩৪টি আসন।

অপর দিকে কংগ্রেস পেয়েছিল শুধু ৪৪টি আসন। জোটে তারা পায় ৬০টি আসন। অন্যান্যরা পায় ১৪৯টি আসন।