জয়ে আত্মবিশ্বাসী মোদীর জোট, নতুন পরিকল্পনা প্রকাশ

ভারতে লোকসভা নির্বাচনে জয়লাভে আত্মবিশ্বাসী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ক্ষমতাসীন জোট তাদের আগামী দিনের সরকারের পরিকল্পনা প্রকাশ করেছে। দেশের অর্থনীতিতে জোয়ার আনার প্রতিশ্রুতি দিয়েছে তারা।

>>রয়টার্স
Published : 22 May 2019, 12:07 PM
Updated : 22 May 2019, 12:07 PM

বুথ ফেরত জরিপে জয়ের আভাসে চাঙ্গা হয়ে ওঠা ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও এর সহযোগী দলগুলো আগামী পাঁচ বছরে দেশে প্রবৃদ্ধির হার বাড়ানো, কৃষকের আয় বাড়ানো এবং অবকাঠামো ব্যয় বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে।

বুথ ফেরত জরিপগুলোতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জোটের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার আভাস দেওয়া হয়েছে।

অতীতে বুথ ফেরত জরিপের ফল অনেক সময়ই বিভ্রান্তিকর প্রমাণিত হয়েছে। তাই এ জরিপের ফলকে তেমন গুরুত্ব না দিতে নেতাকর্মীদের আহ্বান জানিয়েছে প্রধান বিরোধীদল কংগ্রেস পার্টি।

তবে কংগ্রেস যা-ই বলুক মোদীর ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট বা এনডিএ জয়ের ব্যাপারে একরকম নিশ্চিত হয়েই মঙ্গলবার নয়াদিল্লিতে বৈঠক করেছে।

এদিন সাংবাদিকদেরকে স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপি’র ঊর্ধ্বতন সদস্য রাজনাথ সিং বলেছেন, “এনডিএ আগামী পাঁচ বছরের সরকার আমলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গতি সঞ্চার করবে এবং জনগণের প্রয়োজন পূরণ করবে। সবাইকে নিয়ে একটি শক্তিশালী ও উন্নত ভারত গড়ে তুলতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”

বিজেপি’র নির্বাচনী ইশতেহার অনুযায়ীই অবকাঠামো, কৃষি এবং পল্লী উন্নয়নে অর্থ ব্যয় করা হবে এবং কৃষকের আয় দ্বিগুণ করা হবে বলেও জানান রাজনাথ।

৭ টি বুথফেরত জরিপের ছয়টিতেই দেখা গেছে, এনডিএ খুব সহজেই পার্লামেন্টের নিম্নকক্ষে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতার চেয়ে বেশি আসন জিতে নিতে পারবে। যদিও এ ফল নিয়ে কংগ্রেস এখনো সন্দিহান এবং তারা ভোট কেন্দ্রগুলোতে ইভিএম এর ব্যাপারে নেতাকর্মীদেরকে সতর্ক থাকতে বলেছে।