‘দিদি, আপনার থাপ্পড়ও আশীর্বাদ’, মমতাকে জবাব মোদীর

দুইদিন আগেই নরেন্দ্র মোদীকে ‘কষে গণতন্ত্রের থাপ্পড়’ দিতে চেয়েছিলেন মমতা বন্দোপাধ্যায়; পশ্চিমবঙ্গে এসে এবার সেই থাপ্পড়কেই ‘আশীর্বাদ’ বানাতে চাইলেন ভারতের প্রধানমন্ত্রী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2019, 10:29 AM
Updated : 9 May 2019, 10:29 AM

তৃণমূল নেত্রীকে ‘দিদি’ সম্বোধন করে, শ্রদ্ধা করার কথা জানালেও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এ শীর্ষ নেতা চিটফান্ড কেলেঙ্কারি ও চাঁদাবাজি নিয়ে মমতাকে কটাক্ষ করার সুযোগ হাতছাড়া করেননি। 

বৃহস্পতিবার পুরুলিয়ায় এক নির্বাচনী সমাবেশে মোদী তার বক্তব্যের প্রায় পুরোটা জুড়েই পশ্চিমবঙ্গে দুঃশাসন ও দুর্নীতির জন্য তৃণমূলের দিকে তোপ দেগেছেন বলে জানিয়েছে আনন্দবাজার, এনডিটিভি।

লোকসভা নির্বাচনের সাত দফার প্রত্যেক পর্বেই পশ্চিমবঙ্গের বিভিন্ন আসনে ভোট হচ্ছে; এ ভোট ঘিরেই সম্প্রতি মমতা-মোদীর বাকযুদ্ধ জমে উঠেছে।

পঞ্চম দফা ভোটের আগে শনিবার এক জনসভায় পশ্চিমবঙ্গের মানুষ ‘ট্রিপল টি- তৃণমূল, তোলাবাজি, ট্যাক্সের’ দৌরাত্মে অতিষ্ঠ মন্তব্য করে মমতাকে তাঁতিয়ে দিয়েছিলেন মোদী।

“স্কুল-কলেজের ভর্তি থেকে শুরু করে, শিক্ষা প্রতিষ্ঠান কি অন্য কোথাও চাকরি পেতে হলে (পশ্চিমবঙ্গে) ট্রিপল টি পরিশোধ করতে হয়। এটি চলতে পারে না,” বলেছিলেন তিনি।

তার ওই কথার প্রতিক্রিয়ায় মঙ্গলবার তৃণমূলের প্রচার সমাবেশে মমতা যতবারই মোদী তার দলকে ‘তোলাবাজ’ (চাঁদাবাজ) বলেন, ততবারই তাকে ‘গণতন্ত্রের থাপ্পড় মারতে’ ইচ্ছে হয় বলে মন্তব্য করেন।

“টাকা আমার কাছে ব্যাপার না। এ কারণে যখনই নরেন্দ্র মোদী পশ্চিমবঙ্গে আসেন এবং আমার দলের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ তোলেন, তখনই আমার তাকে কষে গণতন্ত্রের থাপ্পড় মারতে ইচ্ছে হয়,” বলেন তৃণমূল সুপ্রিমো।

দুইদিন যেতে না যেতেই ‘দিদির’ কথা ফিরিয়ে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। 

“আমাকে বলা হয়েছে দিদি আমাকে থাপ্পড় মারতে চান। দিদি, ও দিদি। আমি আপনাকে দিদি ডাকি, আমি আপনাকে শ্রদ্ধা করি। আপনার থাপ্পড়ও আমার জন্য আশীর্বাদ হবে।

“আমি (থাপ্পড়) মেনে নেবো, কিন্তু একি সঙ্গে এও বলবো- আপনার যদি সাহস থাকতো সহকর্মীদের থাপ্পড় মারার, যারা চিটফান্ডের মাধ্যমে গরিবের টাকা লুট করেছে, তাহলে এতটা ভয় পেতে হতো না আপনাকে। আপনার যদি তোলাবাজদের থাপ্পড় মারার সাহস থাকতো, তাহলে এই যে ট্রিপল টি- টিএসসি, তোলাবাজি, ট্যাক্স- এগুলো আপনাকে পথে বসাতো না,” বলেন মোদী।

তিন দশকের বামশাসন ছারখার করে দিয়ে ২০১১ সালে ক্ষমতায় বসা তৃণমূলকে এবারই প্রথম বিজেপির আগ্রাসী প্রচার মোকাবেলা করতে হচ্ছে বলে জানিয়েছে এনডিটিভি।

সাত দফার এবারের লোকসভা নির্বাচন শেষ হবে ১৯ মে। ফলাফল পাওয়া যাবে ২৩ মে।