শ্রীলঙ্কায় হামলা: ৬ সন্দেহভাজনের ছবি প্রকাশ

শ্রীলঙ্কার কয়েকটি গির্জা ও হোটেলে আত্মঘাতী বোমা হামলায় জড়িত সন্দেহে তিন নারীসহ ছয়জনের ছবি প্রকাশ করে তাদের সম্পর্কে তথ্য চেয়েছেন তদন্ত কর্মকর্তারা।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2019, 06:03 AM
Updated : 26 April 2019, 06:07 AM

এনডিটিভি জানায়, শ্রীলঙ্কা পুলিশ বৃহস্পতিবার হামলা পরিকল্পনায় জড়িত সন্দেহভাজন ওই ব্যক্তিদের নাম ও ছবি প্রকাশ করে।

এখন পর্যন্ত হামলায় জড়িত থাকতে পারে সন্দেহে ৭৬ জনকে আটক করেছে পুলিশ; তাদের মধ্যে ৩৩ জনকে কারাগারে পাঠানো হয়েছে।

ইস্টার সানডের পরবের দিন রোববার শ্রীলঙ্কার তিনটি গির্জা, চারটি অভিজাত হোটেল এবং একটি বাড়িতে আত্মঘাতী বোমা হামলায় আড়াই শতাধিক মানুষ নিহত হয়। যদিও প্রথমে নিহতের সংখ্যা ৩৫৯ বলা হয়েছিল। পরে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গণনার ভুলে মৃতের সংখ্যা বেশি বলা হয়েছিল।

নয় আত্মঘাতী হামলাকারী আট জায়গায় হামলা চালায়। তারা সবাই স্থানীয় চরমপন্থি দল ন্যাশনাল তাওহীদ জামায়াতের (এনটিজে) সদস্য বলে ধারণা তদন্ত কর্মকর্তাদের।

যদিও মধ্যপ্রাচ্যের জঙ্গি দল আইএস ওই হামলার দায় স্বীকার করে একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে আটজনকে দেখা গেছে, যারা ওই হামলায় অংশ নেয় বলে আইএসের দাবি।

 শ্রীলঙ্কা সরকার বলেছে, হামলায় এক নারীসহ মোট নয়জনের অংশ নেওয়ার তথ্য রয়েছে তাদের কাছে, তাদের সবাই শ্রীলঙ্কার নাগরিক।

গত রোববারের ওই হামলার পর আরো হামলা হতে পারে আশঙ্কায় শ্রীলঙ্কায় বিশেষ করে রাজধানী কলম্বোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দেশজুড়ে ছয় হাজারের বেশি সেনা মোতায়েত করা হয়েছে বলে জানান সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার সুমিথ আতাপাত্তু।

এদিকে, বৃহস্পতিবারও শ্রীলঙ্কায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রাজধানী কলম্বো থেকে ৪০ কিলোমিটার পূর্বের পুগোদা শহরের হাকিম আদালতের পেছনের খোলা মাঠে আবর্জনার স্তুপে ওই বিস্ফোরণ হয়। বিস্ফোরণে কেউ হতাহত হয়নি বলে জানায় পুলিশ।

গাড়ি বোমা হামলার ঝুঁকি আছে; শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থাগুলোর এমন সতর্কবার্তা জারির পর দেশটির মুসলমান ও খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মীয় নেতারা আপাতত মসজিদ বা গির্জায় জমায়েত না হয়ে বাড়িতেই প্রার্থনা সারার পরামর্শ দিয়েছেন।

কলম্বোতে যুক্তরাষ্ট্র দূতাবাস থেকেও বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে আরও হামলার আশঙ্কার কথা জানিয়েছে এবং তাদের নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।