ভারতে তৃতীয় দফা ভোটে বিক্ষিপ্ত সহিংসতা

বিক্ষিপ্ত নির্বাচনী সহিংসতার মধ্য দিয়ে ভারতে লোকসভা নির্বাচনের তৃতীয় দফা ভোট গ্রহণ করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2019, 02:08 PM
Updated : 23 April 2019, 02:08 PM

ভোট শুরুর কয়েক ঘণ্টায় তেমন বড় কোনো গন্ডগোল না  হলেও বিচ্ছিন্ন কিছু সহিংসতা-সংঘর্ষের ঘটনায় প্রাণহানির খবর পাওয়া গেছে।

মঙ্গলবারের এ পর্বে ১৩টি রাজ্য ও কেন্দ্র শাসিত দুটি অঞ্চলের ১১৭টি লোকসভা আসনে ভোট হচ্ছে। রাজ্যগুলোর মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজ রাজ্য গুজরাট ও কেরালার সবগুলো লোকসভা আসনে ভোট হবে। কর্নাটকের অর্ধেকও আজ ভোট দিচ্ছে।

মুর্শিদাবাদে ভোটে প্রাণহানি ১

পশ্চিমবঙ্গে মুর্শিদাবাদের ভগবানগোলায় তৃণমূল এবং কংগ্রেসের মধ্যে সংঘর্ষে মৃত্যু হয়েছে এক কংগ্রেস কর্মীর। হাঁসুয়ার কোপে তার মৃত্যু হয়। জখম হয়েছে আরো দুই কংগ্রেস কর্মী। তাদের অবস্থা আশঙ্কাজনক। ঘটনাস্থলে পৌঁছেছে বিশাল পুলিশ বাহিনী।

ভোট সন্ত্রাস ছড়াতে তৃণমূল আশ্রিত দুষ্কৃতকারীরাই এ হামলা চালিয়েছে বলে অভিযোগ কংগ্রেসের। তৃণমূলের দাবি, এ ঘটনা কংগ্রেসের গোষ্ঠীতে গোষ্ঠীতে সংঘর্ষের ফল। ঘটনাটিকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

বালুরঘাট লোকসভা কেন্দ্রের একটি এলাকার বুথ দখলের অভিযোগ পেয়ে এক বিজেপি সমর্থক ঘটনাস্থলে পৌঁছলে তার উপর ১৫ থেকে ২০ জন দুষ্কৃতকারী চড়াও হয়। আগ্নেয়াস্ত্র দিয়ে ভয় দেখানোসহ বন্দুকের বাট দিয়ে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে।

মুর্শিদাবাদের দুটি জেলার কয়েকটি জায়গায় বোমাবাজি হওয়ারও অভিযোগ উঠেছে। মুর্শিদাবাদের ডোমকলে ব্যাপক বোমাবাজি হয়েছে বলেও অভিযোগ আছে। মালদহর কয়েকটি জায়গায় তৃণমূলের বিরুদ্ধে মারধরের অভিযোগ এনেছে কংগ্রেস।মুর্শিদাবাদের হুরশি এবং লোচনপুরে তৃণমূল কংগ্রেস এবং বিরোধীদের সংঘর্ষে আহত হয়েছে ৩জন।

গুলি চালানো, বুথ দখলের অভিযোগ

মুর্শিদাবাদের কুমরিপুরে গুলি চালানোর অভিযোগ এসেছে। কংগ্রেসের পোলিং এজেন্টকে লক্ষ্য করে গুলিচালানো হয়েছে। তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ কংগ্রেসের। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল।

মালদহ উত্তরের বুথ তৃণমূল আশ্রিত দুষ্কৃতকারীরা দখল করে রেখেছে বলে অভিযোগ এসছে। আরো কয়েকটি বুথও তৃণমূলের দখলে বলে অভিযোগ সিপিএমের।

চতুর্থ পর্বের ভোট ২৯ এপ্রিল

ভারতে সাত পর্বে বিশ্বের বৃহত্তম এ নির্বাচনী যজ্ঞের ভোট গ্রহণ করা হচ্ছে।

১১ এপ্রিল প্রথম পর্বের ভোট গ্রহণের মাধ্যমে নির্বাচন শুরু হয়, ১৮ এপ্রিল দ্বিতীয় পর্বের ভোট গ্রহণের পর মঙ্গলবার তৃতীয় পর্বের ভোট গ্রহণ করা হচ্ছে।

২৯ এপ্রিল চতুর্থ পর্বের ভোট গ্রহণ করা হবে এবং ১৯ মে পর্যন্ত আরও তিনটি পর্বে ভোট গ্রহণের মাধ্যমে নির্বাচন শেষ হবে।

২৩ মে ভোট গণনা করা হবে এবং সেদিনই ফলাফল প্রকাশের কথা রয়েছে।