ইমরানের ‘জাপান-জার্মানি সীমান্ত’ মন্তব্য সোশাল মিডিয়ায় ভাইরাল

জাপান ও জার্মানি একে অপরের সঙ্গে সীমান্ত ভাগাভাগি করছে- পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের খানের এমন মন্তব্য অনলাইনে ভাইরাল হয়ে গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2019, 09:52 AM
Updated : 23 April 2019, 09:52 AM

তেহরানে সোমবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করে উপস্থিত প্রতিনিধি ও সাংবাদিকদের চোখও কপালে তুলে দেন বলে জানিয়েছে এনডিটিভি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সীমান্তে দুই দেশ কীভাবে যৌথ শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলছে তার উদাহরণ দিতে গিয়েই ইরান সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী ‘ভুল করে’ জাপান ও জার্মানির নাম নেন।

“জাপান ও জার্মানির মধ্যকার সীমান্ত এলাকায় তাদের যৌথ শিল্পপ্রতিষ্ঠানগুলো আছে,” বলেন তিনি।

ইউরোপের দেশ ফ্রান্সের সঙ্গে জাপানকে গুলিয়ে ফেলার কারণেই ‘মুখ ফসকে’ ইমরান এ কথা বলেছেন বলে মনে করা হচ্ছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানি ও ফ্রান্সের মধ্যে যে এলিজে মৈত্রী চুক্তি হয়েছিল, তার ধারাবাহিকতায় ইউরোপের দেশদুটি অর্থনৈতিক ও সামরিক সহযোগিতার পথে এগিয়ে যায়।

সংবাদ সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রীর ‘ইতিহাস গুলিয়ে ফেলার’ বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল হাস্যরসের জন্ম দিয়েছে।

পূর্ব এশিয়ার দেশ জাপানের সঙ্গে মধ্য ইউরোপের জার্মানির সীমান্ত ভাগাভাগি বিষয়ক ইমরানের মন্তব্যকে ‘বিব্রতকর’ অ্যাখ্যা দিয়ে কটাক্ষ করেছেন পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারিও।

এমন ‘ভুগোল জ্ঞানের’ জন্য অবশ্য এর আগেও কম টিটকারি শুনতে হয়নি পাকিস্তানের প্রধানমন্ত্রীকে।

গত বছরের ডিসেম্বরে আফ্রিকাকে ‘ঊদীয়মান দেশ’ অ্যাখ্যা দিয়েও তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের তুমুল সমালোচনার মুখে পড়েছিলেন।