পাকিস্তানের এফ-১৬ ভূপাতিত করায় ‘বীর চক্র’ পেতে পারেন অভিনন্দন

যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে পাকিস্তানের হাতে ধরা পড়া ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমানকে ‘বীর চক্র’ খেতাবের জন্য মনোনীত করেছে ভারতীয় বিমান বাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2019, 09:33 AM
Updated : 21 April 2019, 09:33 AM

যুদ্ধের সময় বীরত্ব প্রদর্শন করে ‘পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান’ ভূপাতিত করায় তাকে এ খেতাবের জন্য মনোনীত করা হয়েছে বলে খবর ভারতীয় গণমাধ্যমের।

এর পাশাপাশি পাকিস্তানের লক্ষ্যস্থলগুলোতে বোমাবর্ষণ করার কৃতিত্বের জন্য ভারতীয় বিমান বাহিনীর মিরাজ ২০০০ যুদ্ধবিমানের ১২ পাইলটকে ‘বায়ু সেনা’ পদকের জন্য মনোনীত করা হয়েছে বলে এনডিটিভিকে জানিয়েছে ভারতের সরকারি সূত্রগুলো।

যুদ্ধকালীন সময়ে বীরত্ব প্রদর্শনের জন্য ভারতীয় সামরিক বাহিনীর দেওয়া খেতাবগুলোর মধ্যে ‘বীর চক্র’ তৃতীয় সর্বোচ্চ পুরস্কার। প্রথম দুটি খেতাব হল ‘পরম বীর চক্র’ ও ‘মহাবীর চক্র’।

এরমধ্যে অভিনন্দনের নিরাপত্তা নিয়ে উদ্বেগে দেখা দেওয়ায় যুদ্ধবিমানের এই পাইলটকে কাশ্মীরের শ্রীনগর থেকে সরিয়ে পাকিস্তানের সীমান্ত সংলগ্ন আরেকটি গুরুত্বপূর্ণ বিমান ঘাঁটিতে বদলি করে নেওয়া হয়েছে। 

“ওই কর্মকর্তার পোস্টিং আদেশ ইস্যু করা হয়েছে এবং নতুন কর্মক্ষেত্রে যোগ দিতে তিনি শিগগিরই শ্রীনগর বিমান ঘাঁটি ছেড়ে যাবেন,” বার্তা সংস্থা এএনআইকে বলেছেন দেশটির সরকারি সূত্রগুলো।

অভিনন্দনের নতুন কর্মক্ষেত্রও একটি যুদ্ধবিমান ঘাঁটি এবং ফের উড্ডয়নের অনুমতি পেলে তিনি নিয়মিত যুদ্ধবিমান নিয়ে উড়তে পারবেন বলে সূত্রগুলো জানিয়েছে।

নিরাপত্তাজনিত কারণে অভিনন্দনের নতুন কর্মস্থলের নাম প্রকাশ করা হয়নি।

এনডিটিভি জানিয়েছে, উয়িং কমান্ডার অভিনন্দন বিশ্বের একমাত্র যুদ্ধবিমান পাইলট যিনি পুরনো মিগ-২১ বাইসন যুদ্ধবিমান নিয়ে লড়াই করে একটি এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করেছেন।

কাশ্মীর উপত্যকায় পাকিস্তান-সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠীগুলো সক্রিয় থাকায় শ্রীনগরে অভিনন্দনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছিল বলে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে। 

২৭ ফেব্রুয়ারি কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার উপরের আকাশে ভারত ও পাকিস্তানের বিমান বাহিনীর মধ্যে খণ্ড যুদ্ধ হয়।

সে সময় অভিনন্দনের মিগ-২১ যুদ্ধবিমানকে গুলি করে ভূপাতিত করেছিল পাকিস্তানী বাহিনী। অভিনন্দন প্যারাসুটযোগে শত্রুদের ভূখণ্ডে নেমে নিজের জীবন রক্ষা করলেও পাকিস্তানি বাহিনীর হাতে ধরা পড়েন। পরে পাকিস্তানের কর্তৃপক্ষ তাকে মুক্তি দিয়ে ভারতে পাঠিয়ে দেয়।

ওই খণ্ড বিমানযুদ্ধের সময় পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমানও ধ্বংস করা হয়েছে বলে ভারত দাবি করে আসলেও পাকিস্তান তা প্রত্যাখ্যান করেছে।