বিজেপির বিরুদ্ধে ভোট দিতে আহ্বান শঙ্খ-নাসিরুদ্দিনদের

লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে ভোট দিতে জনগণের প্রতি সরাসরি আহ্বান জানিয়েছেন ভারতের লেখক, কবি ও সংস্কৃতিকর্মীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2019, 05:26 AM
Updated : 6 April 2019, 06:29 AM

পশ্চিমবঙ্গের কবি শঙ্খ ঘোষ, নবনীতা দেবসেনরা ‘ফ্যাসিস্ট’ বিজেপি ও তার শরিকদের বর্জনে পদযাত্রারও ঘোষণা দিয়েছেন।

নির্বাচনের আগে কোনো রাজনৈতিক দলের বিরুদ্ধে সাহিত্য-সংস্কৃতিকর্মীদের এ ‘একাট্টা অবস্থান’ ভারতের ইতিহাসে বিরল, বলছে আনন্দবাজার।

দেশটির চলচ্চিত্র ও মঞ্চের ছয়শরও বেশি পরিচিত মুখ এক বিবৃতিতে ‘ধর্মান্ধতা, ঘৃণা এবং উদাসীনতাকে ক্ষমতা থেকে উৎখাত’ করতে সাধারণ মানুষের প্রতি আবেদন জানিয়েছেন।

বিবৃতিতে স্বাক্ষরকারীদের তালিকায় আছেন নাসিরুদ্দিন শাহ, অনুরাগ কাশ্যপ, লিলেট দুবে, নাসিরুদ্দিন শাহ, রত্না পাঠক শাহ, মহেশ দত্তানি, কঙ্কনা সেনশর্মা ও অমল পালেকরের মতো জনপ্রিয় সাংস্কৃতিক ব্যক্তিত্বও।

“ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক এবং সকলের জন্য সরকার গড়তে বিজেপি ও তার শরিকদের বিরুদ্ধে ভোট দিন। দুর্বলতমের হাতে ক্ষমতা, সংহতি রক্ষা, সুস্থ পরিবেশ এবং বিজ্ঞানমনস্ক চিন্তার উন্মেষের জন্য ভোট দিন,” বলেছেন তারা।

১২টি আলাদা ভাষায় লেখা ওই বিবৃতিতে এবারের লোকসভা ভোটকে ‘স্বাধীন ভারতের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ’ অ্যাখ্যা দিয়ে বলা হয়, “উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে বিজেপি ক্ষমতায় এলেও হিন্দুত্বের জিগির তুলে গুন্ডামিকে প্রশ্রয় দেওয়া হয়েছে। পাঁচ বছর আগে যে ব্যক্তি জাতির রক্ষাকর্তা হিসেবে এসেছিলেন, তিনি তার নীতির মাধ্যমে কোটি কোটি মানুষের বেঁচে থাকা দুর্বিষহ করে তুলেছেন।”

“ভারত নামের ধারণাটাই আজ বিপন্ন। আজ হাসি, গান, নাচ সবই হুমকির মুখে। আমাদের সংবিধানও বিপন্ন। যে সব প্রতিষ্ঠানে যুক্তি, তর্ক, মতামত বিনিময়ের পরিসর ছিল, তাদের কণ্ঠরোধ করা হচ্ছে। প্রশ্ন করলে, মিথ্যার বিরুদ্ধে সরব হলে, সত্য বললে জাতীয়তাবাদবিরোধী বলে চিহ্নিত করা হচ্ছে,” বলেন তারা।

শুক্রবার দেয়া অন্য একটি বিবৃতিতে একই সুরে কথা বলেন শঙ্খ ঘোষ, নবনীতা দেবসেনরা।

“একটি সাম্প্রদায়িক রাজনৈতিক দল, যার নাম বিজেপি, তার উত্থানের সঙ্গে সঙ্গে এবং রাষ্ট্রীয় ক্ষমতায় সেই দল আসার পরে দেশের সার্বিক অবস্থা চূড়ান্ত অবক্ষয়ের রাস্তায়.” বলেছেন তারা। 

বেকারত্ব, কৃষক আত্মহত্যা, জিনিসপত্রের মূল্যবৃদ্ধি, ধর্মীয় হানাহানি ও জাতিগত বিদ্বেষের প্রসঙ্গ উল্লেখ করে তারা ‘সামনের লোকসভা নির্বাচনে ফ্যাসিস্ট বিজেপি ও তার সঙ্গী রাজনৈতিক দলগুলিকে বর্জনের’ ডাক দিয়েছেন।

একই আহ্বানে ১২ এপ্রিল কলকাতায় মৌলালি থেকে রবীন্দ্র সদন পর্যন্ত পদযাত্রারও ঘোষণা দিয়েছেন তারা।