হেলমান্দে তালেবান হামলা, ২৩ আফগান সেনা নিহত

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের একটি সামরিক ঘাঁটিতে তালেবান বিদ্রোহীদের হামলায় অন্তত ২৩ জন নিহত হয়েছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2019, 09:06 AM
Updated : 2 March 2019, 09:06 AM

শুক্রবার ভোরের আগে আগে শোরাব সেনাঘাঁটিতে এ হামলা হয়, জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

৪৮ ঘণ্টার মধ্যে ঘাঁটিটিতে এ নিয়ে তৃতীয় দফা তালেবান হামলা হল। এ দফায় সেনাসদস্য ও বিদ্রোহীদের মধ্যে কয়েক ঘণ্টা ধরে পাল্টাপাল্টি গোলাগুলি চলে।

“অভিযান শেষ। ২৩ নিরাপত্তা রক্ষী নিহত হয়েছে, ১৫ জন আহত। বিদ্রোহীদের ২০ জনও মারা পড়েছে,” বলেছেন আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র গফুর আহমেদ জাভেদ।    

প্রাদেশিক সরকারের মুখপাত্র আমার জাওয়াকও হতাহতের এ তথ্য নিশ্চিত করেছেন। 

কাতারে যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই দক্ষিণাঞ্চলীয় হেলমান্দে তালেবানদের এ হামলার খবর মিলল। কয়েক সপ্তাহ ধরে দুই পক্ষের মধ্যে আলোচনা চললেও দক্ষিণ এশীয় দেশটিতে রক্তক্ষয় বন্ধ হয়নি।

সাম্প্রতিক বছরগুলোতে বিদ্রোহীদের হামলায় সেনা নিহতের সংখ্যা বাড়ছে বলেও জানিয়েছেন পর্যবেক্ষকরা। ২০১৪ সালে প্রেসিডেন্ট পদে বসার পর থেকে ৫ বছরে অন্তত ৪৫ হাজার সেনা প্রাণ হারিয়েছে বলে স্বীকারোক্তি এসেছে আশরাফ ঘানির মুখ থেকেও।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে সৈন্যসংখ্যা কমানোর ঘোষণা দেওয়ায় দেশটি ফের তালেবান খপ্পরে পড়তে যাচ্ছে বলে পশ্চিমা বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।

পাকিস্তান ও ইরানের সঙ্গে সীমান্ত থাকা দেশটিতে এখনও ১৪ হাজার মার্কিন সেনা অবস্থান করছে; এর বাইরে আছে নেটো সদস্যভুক্ত ৩৮টি দেশের আরও প্রায় ৮ হাজার সেনাসদস্য।

হেলমান্দের বেশিরভাগ অংশই বর্তমানে তালেবানদের নিয়ন্ত্রণে বলে জানিয়েছে আল-জাজিরা।

দক্ষিণের এ প্রদেশটিতেই এখন পর্যন্ত সবচেয়ে বেশি বিদেশি সেনা মারা গেছে। এ সংখ্যা ১০০০ হাজারের কাছাকাছি হবে বলেও ধারণা করা হচ্ছে।