আটক ভারতীয় পাইলটের মুক্তি চান ফাতিমা ভুট্টো

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর নাতনী লেখিকা ফাতিমা ভুট্টো আটক ভারতীয় পাইলটের মুক্তি চেয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2019, 06:17 AM
Updated : 28 Feb 2019, 07:08 AM

ভারতীয় বিমান বাহিনীর পাইলটকে মুক্তি দিতে বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি, খবর বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) ।

বুধবার সকালে কাশ্মীরের আকাশে ভারত ও পাকিস্তানের মধ্যে বিমান যুদ্ধের পর পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের এলাকা থেকে ভারতীয় ওই পাইলটকে আটক করে পাকিস্তানি সেনারা।

পাকিস্তানি বাহিনীর গুলিতে ভারতীয় একটি মিগ ২১ জঙ্গিবিমান বিধ্বস্ত হওয়ার সময় পাইলট ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন প্যারাশুটযোগে কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার অপরপাশে পাকিস্তান অংশে নিরাপদে অবতরণ করেন।

তারপর থেকে পাকিস্তানি সেনাবাহিনীর হেফাজতে আছেন তিনি। চা পানরত অভিনন্দনের একটি ভিডিও প্রকাশ করেছে পাকিস্তানি বাহিনী।

নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক কলামে ৩৬ বছর বয়সী ফাতিমা লিখেছেন, “শান্তি, মানবতা ও সম্মানের নিদর্শন হিসেবে আটক ভারতীয় পাইলটকে মুক্তি দেওয়ার জন্য আমাদের দেশের প্রতি আহ্বান জানাচ্ছি আমি ও আরও অনেক তরুণ পাকিস্তানী।”

ফাতিমা জুলফিকার আলী ভুট্টোর ছেলে মুর্তাজা ভুট্টোর কন্যা। পাকিস্তানের আরেক সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত বেনজির ভুট্টো তার ফুপু। 

পাকিস্তানের জনগণের বিশাল একটি অংশ দুই দেশের উত্তেজনা আরও বাড়িয়ে তোলার বিপক্ষে বলে মন্তব্য করেছেন ফাতিমা।

তিনি বলেন, “যুদ্ধে যুদ্ধেই একটি জীবনকাল পার করেছি আমরা। পাকিস্তানি সৈন্যদের মৃত্যু দেখতে চাই না আমি। ভারতীয় সৈন্যদেরও মৃত্যু দেখতে চাই না। এতিমদের একটি উপমহাদেশ চাই না আমরা।

“আমাদের প্রজন্মের পাকিস্তানিরা কথা বলার অধিকারের জন্য লড়াই করেছে, তাই সবচেয়ে ন্যায়নিষ্ঠ বিষয় ‘শান্তির’ জন্য আওয়াজ তুলতে আমরা ভীত নই। সামরিক একনায়কতন্ত্র এবং সন্ত্রাসবাদ ও অনিশ্চয়তার লম্বা ইতিহাসের কারণে আমাদের প্রজন্মের পাকিস্তানিদের মধ্যে উগ্র দেশপ্রেম বা যুদ্ধের কোনো আকাঙ্খা নেই, এটি আমাদের সহ্যাতীত।”

বুধবার বিকাল থেকেই ‘#যুদ্ধকে না বলুন’ হ্যাশট্যাগের ঝোঁক শুরু হয় পাকিস্তানে, পরে বিশ্বব্যাপী টুইটারের এক নাম্বার স্পটে চলে আসে এটি।

১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় এক আত্মঘাতী হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪০ জনেরও বেশি জওয়ান নিহত হওয়ার পর পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ দায় স্বীকার করার পর থেকে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা তৈরি হয়।

পুলওয়ামা হামলার জেরে ভারতীয় বিমান বাহিনী পাকিস্তানের বালাকোট জইশের কথিত জঙ্গি আস্তানায় বোমা হামলা চালানোর পর উত্তেজনা প্রায় যুদ্ধের রূপ নেয়। 

বুধবার কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর দুপক্ষের মধ্যে ব্যাপক পাল্টাপাল্টি গোলাবর্ষণের মধ্যে নিয়ন্ত্রণ রেখার ওপরের আকাশে দুপক্ষের মধ্যে বিমান যুদ্ধও হয়। এ সময় পাকিস্তানের আকাশসীমায় ভারতীয় দুটি যুদ্ধবিমানকে গুলি করে ভূপাতিত করা হয়েছে দাবি করে আটক এক ভারতীয় পাইলটের ভিডিও প্রকাশ করে পাকিস্তান।